Advertisement
০১ জুলাই ২০২৪
Rubbing Garlic on Feet

প্রিয়ঙ্কার পায়ের চোট সামলাতে মায়ের রসুন-দাওয়াই, কতখানি কার্যকর এই টোটকা?

অস্ট্রেলিয়ার সৈকত শহর গোল্ড কোস্টে ঘুরতে গিয়ে পায়ে চোট পেয়েছিলেন প্রিয়ঙ্কা। কিন্তু পায়ের তলায় হঠাৎ রসুন ঘষলেন কেন তাঁর মা? সেই প্রশ্নই ঘুরছিল সমাজমাধ্যমে।

What exactly happens if you rub garlic on feet just like Bollywood actor Priyanka Chopra

পায়ের তলায় রসুন ঘষলে কী উপকার মেলে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২৪ ১৭:৪১
Share: Save:

অভিনয় জগৎ থেকে সাময়িক বিরতি নিয়ে বিদেশে পরিবারের সঙ্গে ছুটি কাটাচ্ছেন অভিনেত্রী প্রিয়ঙ্কা চোপড়া জোনাস। সম্প্রতি অস্ট্রেলিয়ার গোল্ড কোস্ট শহরে ছুটি কাটাতে গিয়েছিলেন তিনি। মেয়ে মালতী এবং স্বামী নিক জোনাস তো ছিলেনই। সঙ্গে ছিলেন তাঁর মা মধু চোপড়াও। অস্ট্রেলিয়ার এই শহর সমুদ্রসৈকতের জন্য বিখ্যাত। সেখানে ঘুরতে গিয়েই পায়ে চোট পেয়েছিলেন প্রিয়ঙ্কা। সেই ছবি কিছু দিন ধরেই ঘুরছিল সমাজমাধ্যমে। অনুরাগীরাও চিন্তায় পড়েছিলেন প্রিয়ঙ্কার স্বাস্থ্য নিয়ে।

ঘুরতে গিয়ে এমন ছোটখাটো চোট, কাটাছেঁড়া হওয়া অস্বাভাবিক নয়। তবে, চোট লাগার ব্যথা থাকে দীর্ঘ দিন। প্রিয়ঙ্কার পায়ে যে চোট লেগেছিল, তা নিরাময়ের জন্য ব্যথানাশক ওষুধ খেতেই পারতেন। তবে এ ক্ষেত্রে তিনি মায়ের শরণ নিয়েছেন। এই ধরনের ব্যথা উপশমের উপায়ও বাতলে দিয়েছেন তাঁর মা মধু চোপড়া। এই ধরনের চোট, পেশির ব্যথা কমাতে প্রিয়ঙ্কার পায়ের তলায় কাঁচা রসুন থেঁতো করে ঘষতে দেখা গিয়েছিল মধুকে। অনুরাগীরা কৌতূহলবশত রসুনের ব্যবহার নিয়ে নানা ধরনের প্রশ্ন ছুড়ে দিয়েছিলেন অভিনেত্রীর দিকে। উত্তরে প্রিয়ঙ্কা লিখেছিলেন, “জ্বর এবং প্রদাহজনিত সমস্যায় আরাম দেয় রসুন।”

পায়ের তলায় রসুন ঘষলে সত্যিই কি উপকার মেলে?

রসুনের মধ্যে রয়েছে 'অ্যালিসিন' নামক প্রদাহনাশক একটি উপাদান। পায়ের পেশিতে ব্যথা বা প্রদাহজনিত সমস্যা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে এই টোটকা। খালি পায়ে বালিময়, পাথুরে রাস্তায় হাঁটাহাটির করার অভ্যাস না থাকলে পায়ের পাতায় ব্যথা হতে পারে। আবার, পার্বত্য অঞ্চলে বেশি হাঁটলেও পায়ের পেশির উপর চাপ পড়ে। সেই ধরনের ব্যথাও নিয়ন্ত্রণে থাকে রসুনের গুণে।

গোটা রসুন থেঁতো করে পায়ে মাখতে না চাইলে রসুনের তেলও মাখা যেতে পারে। আয়ুর্বেদে রসুনের তেলের ব্যবহার বহু পুরোনো। আর্থ্রাইটিস বা অস্থিসন্ধির ব্যথায় এই তেল মাখলে আরাম মেলে। শীতে বা বর্ষায় বয়স্কদের এই ধরনের ব্যথা বা প্রদাহজনিত সমস্যা বাড়তেই পারে। রসুন এই ধরনের ব্যথা নিয়ন্ত্রণে রাখে।

বর্ষায় ছত্রাকঘটিত নানা ধরনের সংক্রমণ হয় পায়ে কিংবা পায়ের নখে। পায়ের তলায় রসুন ঘষলে সেই সমস্যাও বশে থাকে। পায়ের পাতায় রক্ত সঞ্চালন ভাল রাখতেও এই টোটকা বেশ কাজের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Priyanka Chopra Bollywood Actress garlic Feet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE