Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
beetroot

Beetroot Benefits: শুধু স্বাস্থ্যরক্ষাই নয়, চুল-ত্বক ভাল রাখতেও কাজে আসতে পারে বিটের রস

ত্বকের ঔজ্জ্বল্য বাড়াতে ও বলিরেখা ঠেকাতে সাহায্য করে বিটের রস। পাশাপাশি চুল ভাল রাখতেও সহায়তা করে বিটের রস।

বিটের হরেক গুণ

বিটের হরেক গুণ ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২২ ১৯:৩৭
Share: Save:

রক্তচাপের সমস্যা মোকাবিলা করা থেকে হার্ট ভাল রাখা, শরীর সুস্থ রাখতে বিটের রসের জুড়ি মেলা ভার। তবে শুধু স্বাস্থ্য নয়, ত্বকের ঔজ্জ্বল্য বাড়াতেও কিন্তু বিট বেশ কার্যকরী। ত্বকের ঔজ্জ্বল্য বাড়াতে ও বলিরেখা ঠেকাতেও সাহায্য করে বিটের রস। পাশাপাশি চুল ভাল রাখতেও সহায়তা করে বিটের রস।

১। ত্বকে বয়সের ছাপ পড়তে শুরু করেছে? নিয়মিত বিট বেটে রস বের করে ত্বকে লাগান। সারা মুখে বিটের রস লাগিয়ে অন্তত ১০ মিনিট অপেক্ষা করুন। তার পর ভাল করে মুখ ধুয়ে নিন। বিটের অ্যান্টিসেপটিক উপাদান ব্রণ সৃষ্টিকারী জীবাণুদের মেরে ফেলতে কাজে আসতে পারে।

২। চোখের তলায় কালচে দাগও দূর করতেও কাজে আসতে পারে বিটের রস। বিট প্রচুর মাত্রায় ভিটামিন সি-তে ভরপুর। এই ভিটামিনই সহায়তা করে চোখের তলার কালচে দাগ তুলতে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি ছবি: সংগৃহীত

৩। প্রাকৃতিক ময়শ্চারাইজার হিসেবেও কাজ করে বিটের রস। ত্বকের আর্দ্র ভাব ধরে রাখতেও দারুণ কার্যকর এটি। শুধু লাগানো নয়, নিয়মিত বিটের রস পান করলেও ত্বক ভাল হয়। শরীরে জলের ঘাটতিও দূর হয়।

৪। লালাভ ঠোঁট পেতে চান? রাতে ঘুমাতে যাওয়ার আগে বিট বেটে ঠোঁটে লাগিয়ে রাখতে পারেন। ঠোঁটের কালচে দাগও দূর হবে এতে।

৫। ত্বকের পাশাপাশি চুল ভাল রাখতেও কাজে আসে বিটের রস। এক দিন অন্তর বিটের রস মাথার ত্বকে লাগালে চুল পড়ার সমস্যা কমতে পারে। নিয়মিত বিটের রস লাগলে চুলের জেল্লাও বাড়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

beetroot Benefits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE