Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
Weight Loss Tips

রোগা হতে চান কিন্তু জিমে যেতে নয়? তা হলে হাঁটবেন না কি সাইকেল চালাবেন?

রোগা হওয়ার উপায় আছে অনেক। তবে দ্রুত রোগা হতে সাইকেল চালাবেন না কি হাঁটবেন?

রোগা হতে কোনটি বেশি উপকারী?

রোগা হতে কোনটি বেশি উপকারী? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪১
Share: Save:

শরীরচর্চার উদ্দেশ‍্যে যে শুধু ওজন কমানো নয়, চিকিৎসকেরা তা বার বার মনে করিয়ে দেন। ব‍্যায়াম করলে যে শরীররও ভিতর থেকে ফিট এবং চাঙ্গা থাকে, সেটা ভুলে গেলে চলবে না। শারীরিক কসরতের নানা ধাপ রয়েছে। কেউ চাইলে জিমে যেতে পারেন। কেউ আবার ঘরে বসেই ব‍্যায়াম করতে পারেন। তবে এর কোনওটাতেই তৎক্ষণাৎ সুফল মিলবে না। কারও মতে মেদ ঝরাতে বেশি কার্যকর সাইকেল চালানো আবার কেউ বলেন হাঁটলেই রোগা হওয়া সম্ভব।

শরীরচর্চা ধারাবাহিক ভাবে করা জরুরি। না হলে সুফল মেলা সহজ নয়। ওজন কমাতে গেলে সাইক্লিং অনেক বেশি কার্যকর হতে পারে। জোরে সাইকেল চালালে প্রতি ঘণ্টায় ৪৯৮ থেকে ৭৩৮ ক্যালোরি খরচ হয়। অপর দিকে, তীব্র গতিতে হাঁটলে প্রতি ঘণ্টায় ৪৫০ থেকে ৫০০ ক্যালোরি মতো খরচ হয়। এক জন ব্যক্তির দৈনিক কত ক্যালোরি খরচ করা উচিত, সেটা তাঁর বয়স, ওজন, লিঙ্গ এবং তিনি দৈনিক কতটা শারীরিক পরিশ্রম করছেন, তার উপর নির্ভর করবে।

রোগা হবেন কোন নিয়ম মেনে?

ন্যশনাল ইনস্টিটিউট অব হেলথ’-এ একটি গবেষণা অনুযায়ী, হাঁটার তুলনায় সাইক্লিং করলে বিপাক হার বাড়ে। গবেষণায় অংশগ্রহণকারীদের মধ্যে দেখা গিয়েছে হাঁটাহাঁটির তুলনায় যাঁরা নিয়মিত সাইকেল চালিয়েছেন, তাঁদের মেদ দ্রুত ঝরেছে। সুতরাং এ কথা বলাই যায়, ওজন ঝরানোর ক্ষেত্রে সাইক্লিং বেশি উপকারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diet Weight Loss
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE