Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Detox Drink

ধুলো, ধোঁয়া, ধূমপানের কারণে ফুসফুস হাঁপিয়ে উঠছে? ঘরোয়া পানীয়েই সমস্যার সমাধান হবে

যাঁরা ধূমপান করেন, তাঁদের তো বটেই, যাঁরা ধূমপান করেন না, তাঁদের ফুসফুসেও দূষিত পদার্থ জমে। বায়ুদূষণই হল তার মূল কারণ।

Try this miracle drink to detoxify lungs

— প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৪ ১৯:৩৪
Share: Save:

অল্প হাঁটাহাঁটি কিংবা সিঁড়ি দিয়ে ওঠানামা করলেই যদি দম ফুরিয়ে আসার উপক্রম হয়? থাকতে পারে ফুসফুসের সমস্যা। ধূমপান তো বটেই, প্রতিনিয়ত বেড়ে চলা বায়ুদূষণের সমস্যাও বিপজ্জনক হতে পারে ফুসফুসের জন্য। কাজেই সময় থাকতে ফুসফুসের যত্ন নেওয়া জরুরি। যাঁরা ধূমপান করেন, তাঁদের তো বটেই, যাঁরা ধূমপান করেন না, তাঁদের ফুসফুসেও দূষিত পদার্থ জমে।

বায়ুদূষণই হল তার মূল কারণ। ফুসফুসে জমা দূষিত পদার্থ পরবর্তী কালে শ্বাসকষ্টের কারণ হয়ে দাঁড়াতে পারে। এমনকি, ক্যানসারের মতো অসুখের ঝুঁকিও অনেকাংশে বাড়িয়ে দেয়। কী করে ফুসফুসকে দূষণমুক্ত করবেন? নিয়ম করে বিশেষ একটি পানীয়ে চুমুক দিলেই ফুসফুস থেকে টক্সিন পদার্থ বেরিয়ে যেতে পারে।

কী ভাবে তৈরি করবেন এই ডিটক্স পানীয়?

প্রথমে একটি পাতি লেবু, আদা এবং করলা পাতলা করে কেটে নিন। এ বার কাচের বোতলে জল ভরে সমস্ত উপকরণ তার মধ্যে ভিজিয়ে রাখুন। ১০ থেকে ১৫টি পুদিনা পাতা দিয়ে রাখুন বোতলে। সারা রাত এই অবস্থায় ফ্রিজে রেখে দিন।

সকালে ফ্রিজ থেকে বার করে রাখুন। ঘরের স্বাভাবিক তাপমাত্রায় এলে খালি পেটে খেয়ে নিন এই পানীয়। অনেকে ঠান্ডা পানীয় থেকে পছন্দ করেন। সর্দিকাশির সমস্যা না থাকলে ঠান্ডা করেও খেতে পারেন।

তবে মনে রাখতে হবে, এই পানীয় খাওয়ার পর আধ-এক ঘণ্টা পর্যন্ত অন্য কিছু খাওয়া যাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE