Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Food Habits

সব্জি খেলেই হল না! সম্পূর্ণ পুষ্টিগুণ পেতে হলে রান্না করতে হবে নিয়ম জেনে

সব্জি রান্নার আগে খাবারের পুষ্টিগুণ বজায় রাখার পদ্ধতি সম্পর্কে সচেতন হওয়া জরুরি। জেনে নিন, সব্জি রান্নার ক্ষেত্রে কী কী বিষয় মাথায় না রাখলে রংবেরঙের সব্জি খেয়েও শরীরের কোনও লাভ হবে না।

সব্জি রান্না করতে হবে সঠিক নিয়ম মেনে।

সব্জি রান্না করতে হবে সঠিক নিয়ম মেনে। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৫৬
Share: Save:

কী খাচ্ছেন, তার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ বিষয় হল, কী ভাবে খাচ্ছেন। রোজের ডায়েটে কেবল পুষ্টিকর খাবার রাখলেই চলবে না, সমস্ত পুষ্টিগুণ শরীরে ঠিকমতো পৌঁছচ্ছে কি না, সেটাও নজরে রাখা ভীষণ জরুরি। তবেই তো শরীর চাঙ্গা থাকবে। কোনও কোনও সব্জি আছে, যা খোসা ছাড়ানোর পরে ধুলে কিংবা উচ্চ তাপমাত্রায় রান্না করলে তার পুষ্টিগুণ বজায় থাকে না। কাজেই রান্নার আগে খাবারের পুষ্টিগুণ বজায় রাখার পদ্ধতি সম্পর্কে সচেতন হওয়া জরুরি। জেনে নিন, সব্জি রান্নার ক্ষেত্রে কী কী বিষয় মাথায় না রাখলে রংবেরঙের সব্জি খেয়েও কোনও লাভ হবে না।

১) আনাজ ধোয়ার সময়ে বেশি সতর্ক থাকতে হবে। কোভিড-পরবর্তী কালে অনেকেই সব্জি ধোয়ার সময়ে খাবার সোডা ব্যবহার করেন। তবে খাবার সোডায় থাকা অ্যালকালাইন উপাদান খাবারের ভিটামিন বি ও সি-কে নষ্ট করে দেয়। সব্জি কাটার পর নয়, গোটা অবস্থায় এবং কম জল ব্যবহার করে ধোয়া উচিত। অনেকেই কাজের সুবিধার জন্য কয়েক দিনের সব্জি আগে থেকে কেটে ফ্রিজে মজুত রাখেন, তাতেও সব্জির পুষ্টিগুণ নষ্ট হয়ে যেতে পারে। রান্নার ঠিক আগে সব্জি কাটতে হবে।

২) যে কোনও আনাজই ডুমো ডুমো করে কেটে রান্না করা ভাল। সব্জি যত ছোট করে কাটবেন, তত পুষ্টিগুণ কমে যাওয়ার আশঙ্কা বাড়বে।

৩) কোনও সব্জি সেদ্ধ করার পর অনেকেই সেই জল ফেলে দেন। তবে এই ভুলটি না করে সব্জি সেদ্ধ খরা জল দিয়েই গ্রেভি কিংবা ঝোল রেঁধে ফেলুন।

৪) কিছু সব্জি খোসাসুদ্ধ খাওয়াই ভাল, কারণ তা ফাইবার-সমৃদ্ধ। আর ভিটামিন, খনিজ খোসার ঠিক নীচেই থাকে। সেই সব সব্জি খোসা না ছাড়িয়েও রান্না করা যায়। সব্জি কাটার সময় অনেকেই মোটা করে খোসা কেটে বাদ পরিষ্কার করে দেন। আর খোসা একেবারেই পছন্দ না করলে খোসা-সমেত সেদ্ধ করে পরে খোসা ছাড়িয়ে নিতে পারেন।

৫) সব্জি রান্নার পর অতিরিক্ত হয়ে গেলে, তা পরের দিন গরম করে খাওয়া হয়। সব্জি রান্নার পর দিনের দিন খেয়ে নেওয়াই ভাল। দ্বিতীয় বার গরম করলে সেই খাবারের পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Monsoon Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE