Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Oral Care Tips

কথা বললে থুতু ছিটকে বেরোয়? কোন ঝুঁকি দানা বাঁধছে শরীরে?

কথা বললেই মুখ থেকে থুতু ছিটকে বার হয় অনেকের। কী ভাবে এই সমস্যা দূর হবে? এর থেকে কিন্তু অদূর ভবিষ্যতে জীবনের ঝুঁকিও থাকতে পারে

Tips to help you stop spitting while talking

কথা বলার সময় থুতু ছিটকানোর সমস্যা দূর হবে কী করে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৪ ১৮:৫০
Share: Save:

কথা বলতে গেলেই মুখ থেকে থুতু ছিটকায়? ধরুন, অফিসের মিটিং চলছে। আপনি তাড়াহুড়ো করে কিছু বলতে গেলেন, আর অমনি থুতু ছিটকে সামনের ব্যক্তির গায়ে গিয়ে পড়ল। আপনিও অপ্রস্তুত, আর তিনি হয়তো মনে মনে রেগে আগুন। বিরক্তও। বাকিরা হয়তো মুখ টিপে হাসাহাসি করছেন। এমন পরিস্থিতিতে পড়তে হয় অনেককেই। এক আধদিন এমন হতে পারে। কিন্তু যখনই কথা বলছেন, তখনই যদি মুখ থেকে থুতু ছিটকে বেরোয়, তা হলে সতর্ক হতে হবে। অফিসে কেবল নয়, বন্ধুদের সঙ্গে আড্ডা, যে কোনও অনুষ্ঠান বা পার্টিতে গিয়ে যদি এমন পরিস্থিতিতে বার বার পড়তে হয়, তখন আর বিড়ম্বনা শেষ থাকে না।

পক্ষাঘাতে মুখ বেঁকে যাওয়া, বড় কোনও অসুখ থেকে উঠলে অথবা মুখগহ্বরের জটিল রোগ হলে এমন হতে পারে। কিন্তু কোনও অসুখবিসুখ ছাড়াই যদি এই সমস্যা দেখা দিতে থাকে, তা হলে বুঝতে হবে রোজকার যাপনে এমন কিছু ভুল হচ্ছে, যা এই সমস্যার কারণ। আমাদের মুখগহ্বরে তিন জোড়া লালা গ্রন্থি রয়েছে— ‘প্যারোটিড’, ‘সাবম্যান্ডিবুলার’ ও ‘সাবলিঙ্গুয়াল’। তা ছাড়া আরও অজস্র ছোট ছোট লালা গ্রন্থি রয়েছে। কথা বলার সময়ে, খাবার খাওয়ার সময়ে এই লালা গ্রন্থিগুলি থেকে লালা রস নিঃসরণ হয়। লালা মুখের ভিতরকে পিচ্ছিল ও আর্দ্র রাখে, খাবার গিলতে সাহায্য করে। লালা নিঃসরণের নির্দিষ্ট হার আছে। কিন্তু যদি বেশিমাত্রায় ক্ষরণ শুরু হয়, তখনই তা ছিটকে মুখ থেকে বেরিয়ে আসতে শুরু করে।

সেটি কেন হয়? অনেক কারণ আছে। কথা বলার সময়ে জিভ জড়িয়ে যায় অনেকের। সে ক্ষেত্রে লালা ক্ষরণের হার বেড়ে যায়। যাঁরা বড় অসুখ থেকে উঠেছেন অথবা এমন কিছু ওষুধ খাচ্ছেন যা মুখের পেশীকে দুর্বল করে দেয়, তার জন্য এমন হতে পারে।

খুব বেশি চিনি জাতীয় খাবার খেলেও, লালা নিঃসরণের হার বেড়ে যায়। তাই এমন খাবার এড়িয়ে চলুন, যাতে খুব বেশি চিনি দেওয়া আছে। প্যাকেটজাত পানীয়তেও চিনির মাত্রা বেশি। তাই সে সব খাওয়াও বন্ধ করতে হবে।

বেশি তেলমশলা দেওয়া খাবার খেলেও এমন হতে পারে। খুব বেশি ঝাল খেলে বা রোজ বেশি মশলা দিয়ে রান্না খাবার খেলে লালা ক্ষরণের হার বেড়ে যেতে পারে। টক জাতীয় খাবার, আচার এ সব বেশি খেলেও এই সমস্যা দেখা দিতে পারে।

কী ভাবে সমস্যা দূর হবে?

১) কথা বলার আগে ঢোক গিলে নিন। কথা বলার সময়ে খেয়াল রাখুন, মুখে বেশি লালা জমে যাচ্ছে কি না। তা হলে থুতু গিলে কথা বলুন।

২) বেশি তাড়াহুড়ো করে কথা বলবেন না। ধীরেসুস্থে কথা বলুন। দ্রুত কথা বললে, লালা নিঃসরণের হার বেড়ে যায়। মুখের পেশিগুলিও অনিয়ন্ত্রিত থাকে। ফলে তখন থুতু ছিটকে বেরোবেই।

৩) খুব বেশি চিনি বা মিষ্টিজাতীয় খাবার, ভাজাভুজি খাবেন না।

৪) থুতু বেরোনোর সমস্যা থাকলে, বাড়িতে কাছের মানুষজনের সামনে কথা বলে অভ্যাস করুন লালা নিঃসরণ আটকাতে। দেখুন কতটা ধীরে কথা বললে এই সমস্যা হবে না। প্রয়োজনে জল খেয়ে নিন। মুখের ভিতর লবঙ্গ রেখেও চেষ্টা করতে পারেন।

৫) যদি দেখেন, এই সমস্যা দূর হচ্ছে না, কথা বলার সময়ে মুখের পেশি কাঁপছে অথবা ঠোঁট বেঁকে যাচ্ছে, তা হলে চিকিৎসকের কাছে যেতেই হবে। অনেক সময়ে এটি পারকিনসন্স রোগেরও পূর্বলক্ষণ হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

oral health Oral Hygiene
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE