Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Natural Cleanser

৩ উপাদান: রাসায়নিক শ্যাম্পু ব্যবহার না করেও মাথার ত্বক পরিষ্কার হবে

শ্যাম্পু করলে মাথার ত্বক পরিষ্কার থাকে। কিন্তু রাসায়নিক দেওয়া শ্যাম্পু মাথার ত্বক শুষ্ক করে তোলে। তাতে খুশকির পরিমাণ বেড়ে যেতে পারে।

—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৩ ২৩:৫১
Share: Save:

রোজ সকালে কাজে বেরোনোর আগে ঠিক করে স্নান করতে পারেন না। সারা দিন ঘাম বসে, রাস্তার ধুলোবালি লেগে চুলের হাল খারাপ হয়। মাথার ত্বক নোংরা হয়। অকারণেই সারা ক্ষণ মাথা চুলকায়। জনসমক্ষে অস্বস্তিতে পড়তে হয়। মাথার ত্বকে বেশি নখ লাগলে চুলের গোড়ায় ক্ষতি হওয়ার সম্ভাবনাও বেড়ে যায়। খুশকির সমস্যা থাকলে তো কথাই নেই। নখের মধ্যে দিয়েই মাথার এক প্রান্ত থেকে অন্য প্রান্তে তা ঘুরে বেড়ায়। মাথা থেকে ঝরে কপালে, ভুরুতে এসে পড়ে। তাতে সমস্যা বাড়ে বই কমে না। এই সব সমস্যা থেকে মুক্তি পেতে যত রাতই হোক, বাড়ি ফিরে প্রতি দিন শ্যাম্পু করেন। কিন্তু রাসায়নিক দেওয়া শ্যাম্পু অতিরিক্ত ব্যবহার করাও তো ভাল নয়। তবে এমন তিনটি উপাদান আছে, যা দিয়ে মাথার ত্বক সহজেই পরিষ্কার করা যায়।

১) অ্যাপল সাইডার ভিনিগার

দু’কাপ জলে আধ কাপ অ্যাপল সাইডার ভিনিগার দিন। রিঠা ভেজানো জলে চুল ধুয়ে নিন। সব শেষে ভিনিগারের মিশ্রণ দিয়ে চুল ধুয়ে ফেলুন। মাথার ত্বকের পিএইচের ভারসাম্য রক্ষা করতে সাহায্য করে এই মিশ্রণ।

২) অ্যালো ভেরা জেল

মাথার ত্বকে অতিরিক্ত সেবাম ক্ষরণ নিয়ন্ত্রণ করতে ব্যবহার করতে পারেন অ্যালো ভেরা জেল। রিঠা ভেজানো জলে চুল ধোয়ার আধ ঘণ্টা আগে মাথার ত্বকে মেখে রাখুন অ্যালো ভেরা জেল। তার পর ধুয়ে ফেলুন। মাথার ত্বক থাকবে সংক্রমণমুক্ত।

৩) বেকিং সোডা

রিঠা ভিজিয়ে মিশ্রণ তৈরি করারও সময় নেই? বেশ, জলের সঙ্গে বেকিং সোডা দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। শ্যাম্পুর মতো ফেনা হয়তো হবে না। কিন্তু মাথার ত্বক একেবারে ঝকঝক করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dry Scalp
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE