Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Boat Pose Benefits

পেট, কোমরের মেদ বৃদ্ধি পাচ্ছে? তা বশে রাখতে কোন আসনে ভরসা রাখবেন মহিলারা?

৪০-এর পর থেকেই মেয়েদের শরীরে নানা রকম পরিবর্তন আসতে শুরু করে। তাকে আটকে রাখা সম্ভব নয়। তবে, তার গতি খানিক শ্লথ করে দেওয়া যেতেই পারে।

Three reasons why women should practice Naukasana everyday

কোন আসনে পেটের মেদ ঝরবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২৪ ২০:৩৬
Share: Save:

শরীরচর্চা করেন, আবার বুঝেশুনে খাবারও খান। তবু দেহের নিম্নাঙ্গের মেদ যেন কিছুতেই ঝরে না। দুই পা, হাত কিংবা পিঠের মেদ নিয়ে ততটা চিন্তা হয় না, যতটা পেট-কোমরের মেদ নিয়ে হয়। ৪০-এর পর থেকেই মেয়েদের শরীরে নানা রকম পরিবর্তন আসতে শুরু করে। তাকে আটকে রাখা সম্ভব নয়। তবে, তার গতি খানিক শ্লথ করে দেওয়া যেতেই পারে। যোগ প্রশিক্ষকেরা বলছেন, নিয়মিত নৌকাসন অভ্যাস করলে এই সমস্যা খানিকটা নিয়ন্ত্রণে থাকে।

নিয়মিত নৌকাসন করলে কী উপকার হয়?

১) পেটের মেদ ঝরিয়ে পেশি মজবুত করতে সাহায্য করে এই নৌকাসন। একটা বয়সের পর মেয়েদের পেট-কোমরে মেদের পরিমাণ বৃদ্ধি পেতে থাকে। এই আসনটি নিয়মিত অভ্যাস করলে সহজে মেদ জমতে পারে না।

২) নিয়মিত নৌকাসন অভ্যাস করলে হজম সংক্রান্ত সমস্যা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। পেটের ভিতর খাবার হজমের সঙ্গে জড়িত অঙ্গ-প্রত্যঙ্গগুলির যত্ন নেয় এই আসন। পেটফাঁপা, কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতেও নৌকাসন করা যায়।

৩) নৌকাসন অভ্যাস করা খুব সহজ নয়। কারণ, এই আসনের ভঙ্গি সঠিক ভাবে করতে গেলে আগে দেহের ভারসাম্য বা ‘ব্যালান্স’ ধরে রাখতে হয়। সঠিক ভাবে এই আসন অভ্যাস করতে পারলে একাগ্রতা বাড়ে। মানসিক চাপ, উদ্বেগ নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য এই আসন।

কী ভাবে অভ্যাস করবেন এই ভঙ্গি?

ছবি: সংগৃহীত।

এই আসনটি করতে প্রথমে চিত হয়ে শুয়ে পড়ুন। এর পর শ্বাস নিতে নিতে নিতম্ব ও কোমরে ভর দিয়ে দেহের উপরের অংশ ও পা একই সঙ্গে উপরের দিকে তুলুন। আপনার বাহু ও পায়ের পাতা একই দিকে থাকবে। নৌকা বা ইংরেজি এল আকৃতির মতো অবস্থায় থাকুন ১০ থেকে ৩০ সেকেন্ড। ধীরে ধীরে নিশ্বাস ছাড়তে ছাড়তে প্রথম অবস্থায় ফিরে আসুন। প্রতি দিন ৩-৪ বার এই আসনটি করবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yoga Exercise Belly Fat hormonal imbalance
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE