Advertisement
০৬ জুলাই ২০২৪
Herbal Tea

৩ ভেষজ চা: খালি পেটে খেলেও সমস্যা হবে না

পুষ্টিবিদেরা বলছেন, কফির চেয়ে চায়ে ক্যাফিনের পরিমাণ কম। আবার তা যদি ভেষজ চা হয়, তা হলে তো কথাই নেই।

Three herbal teas to drink on an empty stomach

কোন কোন চা খালি পেটে খাওয়া যায়? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২৪ ২০:৩৫
Share: Save:

ঘুমচোখ খুলে গরম সেই পানীয়ে চুমুক না দিলে দিন শুরু হতে চায় না। কিন্তু ঘুম থেকে উঠে খালি পেটে চা খেতে বারণ করেন বড়রা। কারণ, চায়ের মধ্যে থাকা ক্যাফিন শরীরের ক্ষতি করতে পারে। তবে পুষ্টিবিদেরা বলছেন, কফির চেয়ে চায়ে ক্যাফিনের পরিমাণ কম। আবার তা যদি ভেষজ চা হয়, তা হলে তো কথাই নেই। এমন কিছু ভেষজ চা রয়েছে, যেগুলি সকালে খালি পেটে খাওয়া যেতে পারে। তাতে বরং উপকারই হয়। হজম ক্ষমতা বৃদ্ধি পায়। খাবার থেকে পুষ্টিগুণ শোষণেও সহায়তা করে এই ভেষজ পানীয়গুলি।

১) ক্যামোমাইল টি

অনিদ্রাজনিত সমস্যায় প্রাচীন কাল থেকেই ক্যামোমাইল চায়ের ব্যবহার হয়ে আসছে। উদ্বেগ নিয়ন্ত্রণে রাখতে, প্রদাহ নাশ করতে ক্যামোমাইল চায়ের জুড়ি মেলা ভার। সারা দিনের ক্লান্তি কাটাতে এক কাপ চায়ে চুমুক দিলেই ঘুম নেমে আসবে চোখে।

২) মিন্ট টি

বদহজমের সমস্যায় ভুগছেন? পুদিনা পাতার চা খান। জল গরম করে তাতে কুচি কুচি করে কয়েকটা পুদিনা পাতা কেটে মিনিট ১৫ ঢাকা দিয়ে রাখুন। পাতা কেটে দিলে পুদিনার গন্ধটা পুরোটাই পাবেন।নিঃশ্বাসের দুর্গন্ধ এড়াতেও খেতে পারেন পুদিনা চা। এই চা খেলে নিমেষেই দূর হয়ে যাবে যে কোনও শারীরিক ও মানসিক ক্লান্তি। সাম্প্রতিক গবেষণা বলছে, একটানা কাজ করার জন্য মনঃসংযোগ বাড়াতেও সহায়তা করে এই চা।

Three herbal teas to drink on an empty stomach

সিনামন টি। ছবি: সংগৃহীত।

৩) সিনামন টি

শরীর থেকে অতিরিক্ত মেদ ঝরাতে চান? তাহলে এই পানীয়টি আপনাকে খেতেই হবে। একটি পাত্রে জল গরম করে দারচিনি গুঁড়ো, লেবুর রস ও মধু মিশিয়ে নিন। তার পর এই চা ছেঁকে খান। এতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট, যা বিভিন্ন রোগ থেকে শরীরকে বাঁচাতে সহায়তা করে। ঋতুস্রাবের সময় পেটে ব্যথা হলে, তা থেকেও আরাম মিলবে এই চা খেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tea Empty Stomach
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE