Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Healthy Food

বাইরের কোন কোন খাবার নিশ্চিন্তে খেতে পারেন? ওজন বাড়বে না, স্বাস্থ্যও ভাল থাকবে

কড়া ডায়েট মানতে মানতে একঘেয়ে লাগলে বাইরের কিছু খাবার খেতেই পারেন। কী কী খাবেন, যা স্বাস্থ্যের জন্য উপকারী?

These Indian Junk foods are healthy

বাইরের খাবার খাওয়ার ইচ্ছা হলে কী কী খাবেন। ছবি: ফ্রি পিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ জুন ২০২৪ ১১:৫৬
Share: Save:

নিজের ওজন নিয়ে কি আজকাল খুব ভাবছেন? মনে মনে পণ করেছেন, বাইরের খাবার আর খাবেনই না। সেদ্ধ, তেল-মশলাহীন কঠিন ডায়েট মানতে মানতে কখনও কি মনে হয়েছে, সাহস করে বাইরের খাবার একটু চেখেই দেখি? জানেন কি, এমন অনেক খাবার আছে যেগুলি একই সঙ্গে আপনার রসনা তৃপ্তি করবে, বজায় রাখবে সুস্বাস্থ্যও। তাই যদি বাইরের খাবার খাওয়ার সাধ জাগে, তা হলে এই খাবারগুলি এক-আধদিন খেতেই পারেন।

বাইরের কোন কোন খাবার খেলে শরীর খারাপ হবে না?

ধোকলা— ভাজাভুজি খেতে পছন্দ করেন। এ দিকে কোলেস্টেরল বাড়ার ভয়ে সব বন্ধ। রাস্তার খাবারের দিকে ভুলেও চাইবেন না বলে ভেবে রেখেছেন। কিন্তু মন মানছে কই! একঘেয়ে খাবারের বদলে স্বাদকোরকও অন্য কিছু চাইছে। তা হলে নিশ্চিন্তে খেতে পারেন ধোকলা। বাড়িতেও বানানো যায়। যদি হাতে সময় না থাকে, তাহলে বাইরে থেকে কিনেও খেতে পারেন। ধোকলা খুবই পুষ্টিকর। এই খাবার খেলে পেটের গোলমালের ভয়ও থাকবে না।

ভেলপুরি- রাস্তায় বেরিয়ে ঝালঝাল কিছু খাওয়ার ইচ্ছা হলে, রোল-চাউমিন না খেয়ে বরং ভেলপুরি খেতে পারেন। ভেলপুরির প্রধান উপকরণ মুড়ি। ফলে ওজন বাড়ার ভয় নেই। কম তেল ও কম চাটনি দিয়ে বানিয়ে দিতে বলবেন। বেশি করে দিতে বলবেন শসা কুচি, টম্যাটো, ধনেপাতা।

পপকর্ন— সিনেমা দেখতে গিয়েছেন, অথচ হাতে পপকর্ন নেই, তা-ও আবার হয় নাকি? কিন্তু, ওজন, কোলেস্টেরল বাড়ার ভয়ে বাইরের খাবার খাবেন না ভেবেছেন। পুষ্টিবিদেরাই বলেন, পপকর্ন খাওয়া স্বাস্থ্যের জন্য খারাপ নয়। ভুট্টার খইয়ে পলিফেনল আর অ্যান্টি অক্সিড্যান্ট থাকে, যা হার্ট ভাল রাখে।

These Indian Junk foods are healthy

পপকর্ন, ধোকলা খেলে শরীর খারাপ হবে না। ছবি: সংগৃহীত।

রাগি চিপ্‌স— সুস্বাদু, পুষ্টিকর এবং কম ক্যালোরি থাকে। ফাইবার থাকায় পেটও ভর্তি থাকে অনেক ক্ষণ। রাগি কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে। ডায়াবিটিসের রোগীরাও নিশ্চিন্তে খেতে পারেন রাগির চিপ্‌স।

ছোলা চাট— রাস্তায় বেরোলেই ঘুঘনির চাট, দই দিয়ে পাপড়ি চাট খেতে মন চায়। পুষ্টিবিদদের পরামর্শ, যদি চাট খেতেই হয়, তা হলে ছোলার চাট খান। শসা, পেঁয়াজ, টম্যাটো, পুদিনা পাতা, ধনে পাতা দেওয়া ছোলার চাট যেমন সুস্বাদু, তেমন উপকারীও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Healthy Lifestyle Healthy Diet Indian street food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE