Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Dates Benefits

শুধু ওজন কমাতে নয়, পুজোর আগে ফিট থাকতেও সাহায্য করবে খেজুর! কী কী সমস্যা নিরাময় হবে?

জন কমাতে সাহায্য করে খেজুর। তবে শুধু ওজন নয়, শরীরের আরও অনেক সমস্যা দাওয়াই লুকিয়ে আছে খেজুরে। জানেন সেগুলি কী?

খেজুর খেলে কমবে শারীরিক নানা সমস্যা।

খেজুর খেলে কমবে শারীরিক নানা সমস্যা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৪ ১০:৪৪
Share: Save:

ওজন ঝরানোর জন্য ডায়েট মেনে খাবার খান যাঁরা, তাঁদের ডায়েটে খেজুর রাখা জরুরি। ভিটামিন বি৬, কে, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম এবং ফাইবারের গুণে ভরপুর খেজুর ওজন কমাতে সাহায্য করে। তবে শুধু ওজন নয়, শরীরের আরও অনেক সমস্যা দাওয়াই লুকিয়ে আছে খেজুরে। জানেন সেগুলি কী?

১) কৃত্রিম চিনি দেওয়া খাবার খেলে রক্তে শর্করা বেড়ে যাবেই। তবে ঘরোয়া মিষ্টি পদে যদি চিনি বা গুড়ের বদলে খেজুর যোগ করা যায়, সে ক্ষেত্রে রক্তে বাড়তি শর্করা থাকার ভয় নেই।

২) ফ্ল্যাভোনয়েড্‌স, ক্যারোটিনয়েড্‌স এবং ফেনোলিক অ্যাসিডের মতো বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ অ্যান্টি-অক্সিড্যান্ট রয়েছে খেজুরে। এই উপাদানগুলি শরীরে ক্ষতিকর ফ্রি র‌্যাডিক্যালের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।

৩) ফসফরাস, ম্যাগনেশিয়াম, ক্যালশিয়ামের মতো খনিজ রয়েছে খেজুরে। মধ্যবয়স থেকে নিয়মিত খেজুর খেলে বয়সকালে অস্টিয়োপোরোসিসের মতো সমস্যায় ভুগতে হবে না।

৪) খেজুরে যথেষ্ট পরিমাণে পটাশিয়াম রয়েছে। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে, হার্ট ভাল রাখতে খেজুর খাওয়া যেতেই পারে। তবে যাঁদের রক্তে শর্করার পরিমাণ বেশি, তাঁরা অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

dates Monsoon Fitness
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE