Advertisement
০৬ জুলাই ২০২৪
Refreshing Juice

সকাল শুরু করুন ভেষজের রস দিয়ে, বাড়বে ত্বকের ঔজ্জ্বল্য, দূরে থাকবে রোগ-বালাই

দিনভর ঝক্কি সামলানোর জন্য সকালটা ভাল হওয়া জরুরি। শরীরচর্চার পাশাপাশি সকাল শুরু করতে পারেন ভেষজের রস দিয়ে।

ভেষজের রস দিয়ে দিন শুরু করলে দূরে থাকবে রোগ-বালাই।

ভেষজের রস দিয়ে দিন শুরু করলে দূরে থাকবে রোগ-বালাই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৪ ০৯:৩৭
Share: Save:

সকালে চোখ খোলা থেকে শুরু করে রাতে ঘুমোতে যাওয়ার আগে পর্যন্ত দিনভর চলে দৌড়ঝাঁপ। বাড়ি, অফিসের ঝক্কি। দৈনন্দিন হাজারো কাজ। এর জন্য শারীরিক সুস্থতা একান্ত জরুরি। আর শরীর ভাল রাখতে শরীরচর্চার পাশাপাশি প্রয়োজন পুষ্টিকর খাবার খাওয়া।

অনেক তারকাই দিন শুরু করতে সব্জি ও ভেষজের রসের উপর ভরসা করেন। বিভিন্ন ভেষজ ও সব্জির বিভিন্ন গুণ। জেনে নিন, সকালটা কোন পানীয় দিয়ে শুরু করলে দিনভর থাকবেন তরতাজা।

নিম ও অ্যালো ভেরার রস

সকালটা মিষ্টি নয়, তেতো মুখ দিয়েই শুরু করুন। আয়ুর্বেদ শাস্ত্রে ভেষজ হিসাবে নিমের যথেষ্ট গুরুত্ব রয়েছে। এতে এমন অসংখ্য উপাদান রয়েছে, যা শরীর ভাল রাখতে সাহায্য করে। পেট পরিষ্কার করে। এতে রয়েছে প্রদাহনাশক উপাদান ও অ্যান্টিঅক্সিড্যান্ট। অ্যালো ভেরার গুণও কিছু কম নয়। ভিটামিনে ভরপুর অ্যালো ভেরাও শরীরের জন্য উপকারী। প্রতিদিন সকালটা নিম ও অ্যালো ভেরার রস খেয়ে শুরু করলে বশে থাকবে অনেক অসুখ।

করলার রস

তেতো হলেও এই রসে ভাল থাকে শরীর। ডায়াবিটিস রোগীরা নিয়মিত করলার রস খেলে ভাল থাকবেন। ইনসুলিন উৎপাদন বৃদ্ধিতে সাহায্য করে করলা। ওজন কমাতেও এর ভূমিকা রয়েছে। অনেক গুণ এই সব্জির। ছোট ছোট করে করলা কেটে জলে আধ ঘণ্টা ভিজিয়ে রাখুন। তার পর করলা, পাতি লেবুর রস ও আধখানা আপেল বেটে নিয়ে সেই রস খান।

আমলকির রস

ভিটামিন সিতে ভরপুর আমলকির রস প্রতিদিন খালি পেটে খেলে দূরে থাকবে রোগবালাই। শুধু ভিটামিন নয়, অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর আমলকি ত্বক ও চুলের স্বাস্থ্যও ভাল রাখে। আমলকির রসের সঙ্গে জল ও মধু মিশিয়ে খেয়ে দিনটা শুরু করুন। তফাৎ বুঝবেন এক মাসের মধ্যেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Healthy Juice Health morning
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE