Advertisement
০৪ জুলাই ২০২৪
Vitamin D Deficiency

অসুস্থতা কিছুতেই পিছু ছাড়ছে না? ভিটামিন ডি-র অভাব ঘটল কি না আর কোন লক্ষণ দেখে বুঝবেন?

শরীরে ভিটামিন ডি-র পরিমাণ তলানিতে এসে থেকেছে। সেই লক্ষণগুলি চোখে পড়লেই দ্রুত ব্যবস্থা নেওয়া জরুরি। তবে তার আগে জেনে নিতে হবে ভিটামিন ডি ঘাটতির ইঙ্গিতগুলি কী?

ভিটামিন ডি-র ঘাটতি হল না তো?

ভিটামিন ডি-র ঘাটতি হল না তো? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ জুন ২০২৪ ১৩:৪৫
Share: Save:

বয়স কম হোক কিংবা বেশি, ফিট থাকতে ভিটামিন ডি শরীরে পর্যাপ্ত পরিমাণে থাকা জরুরি। ভিটামিন ডি-র ঘাটতি নানা শারীরিক সমস্যার জন্ম দেয়। হাড় শক্তিশালী করে তোলা থেকে প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি— ভিটামিন ডি-এর জুড়ি মেলা ভার। চিকিৎসক এবং পুষ্টিবিদ উভয়েই ভিটামিন ডি সমৃদ্ধ খাবার বেশি করে খাওয়ার কথা বলেন। শরীরে ভিটামিন ডি-র শূন্যস্থান তৈরি হলে, সব সময় তা বোঝা যায় না। তবে কিছু লক্ষণ প্রকাশ পায়। যেগুলি দেখলে বোঝা যায়, শরীরে ভিটামিন ডি-র পরিমাণ তলানিতে এসে থেকেছে। সেই লক্ষণগুলি চোখে পড়লেই দ্রুত ব্যবস্থা নেওয়া জরুরি। তবে তার আগে জেনে নিতে হবে ভিটামিন ডি ঘাটতির ইঙ্গিতগুলি কী?

মানসিক উদ্বেগ

শরীরে ভিটামিন ডি-র মাত্রা কম হলে মানসিক চাপ এবং উদ্বেগ দেখা দিতে পারে। তা থেকে ঘন ঘন মেজাজ বিগড়ে যেতে পারে। স্বাস্থ্যকর খাবার খেয়ে, ভাল ভাবে বিশ্রাম নিয়েও যদি আলস্য কাটতে না চায় এবং ক্লান্ত বোধ করেন, তবে এটি ভিটামিন ডি-র অভাবের কারণে হতেই পারে।

ঘন ঘন অসুস্থ হওয়া

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয় এই ভিটামিন। শরীরকে বিভিন্ন ভাইরাস এবং ব্যাক্টেরিয়ার বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। ঘন ঘন ভাইরাল জ্বর, সর্দি-কাশিতে ভুগছেন? এই উপসর্গগুলি শরীরে ভিটামিন ডি-র ঘাটতির লক্ষণ হতে পারে।

খাবারের প্রতি অনীহা

ওজন নিয়ন্ত্রণে রাখবেন বলে খাওয়া কমিয়ে দেওয়া অন্য বিষয়। কিন্তু খিদে পেলেও খেতে ইচ্ছে না করা মোটেই ঠিক বিষয় নয়। খিদে কমে যাওয়াও হতে পারে ভিটামিন ডি ঘাটতির লক্ষণ। তাই, খিদে কমে গেলে বিষয়টি গুরুত্ব দিয়ে দেখুন।

চুল ঝরা

কমবেশি চুল ঝরার সমস্যা থাকে অনেকেরই। তবে চুল ঝরার পরিমাণ যদি অত্যধিক হারে বেড়ে যায়, তা হলে কিন্তু নজর দেওয়া প্রয়োজন। কারণ, শরীরে ভিটামিন ডি অত্যধিক পরিমাণে কমে গেলেও এমন সমস্যা হতে পারে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

vitamin D Disease Vitamin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE