Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Calcium Deficiency Symptoms

৭ লক্ষণ: বলে দিতে পারে শরীরে ক্যালশিয়ামের অভাব হচ্ছে কি না

দীর্ঘ ক্ষণ শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে থাকা, ক্যালশিয়ামে সমৃদ্ধ খাবার না খাওয়া এবং শরীরচর্চার অভাবে হাড় ক্ষয়ে যেতে শুরু করে। ক্যালশিয়ামের অভাব হলে শরীর কিন্তু জানান দেয়।

Signs of low calcium in women

শরীরে ক্যালশিয়ামের অভাব হচ্ছে বুঝবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২৪ ১২:৩১
Share: Save:

হাড়ের বা দাঁতের স্বাস্থ্য ভাল রাখতে ক্যালশিয়ামের প্রয়োজন রয়েছে। শরীরে ইলেক্ট্রোলাইটের সমতা বজায় রাখতেও এই খনিজের যথেষ্ট ভূমিকা রয়েছে। বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে শরীরে ক্যালশিয়ামের পরিমাণ কমে যেতে থাকে। তাই নির্দিষ্ট একটা বয়সের পর থেকেই হাড়ের স্বাস্থ্য নিয়ে সচেতন হতে বলেন পুষ্টিবিদেরা। দীর্ঘ ক্ষণ শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে থাকা, ক্যালশিয়ামে সমৃদ্ধ খাবার না খাওয়া এবং শরীরচর্চার অভাবে হাড় ক্ষয়ে যেতে শুরু করে। ক্যালশিয়ামের অভাব হলে হাড় ভঙ্গুর হয়ে পড়ে। তবে, এটি ক্যালশিয়ামের অভাবের একমাত্র লক্ষণ নয়। কোন কোন উপসর্গ দেখলে সতর্ক হবেন?

১) পেশিতে টান

শরীরে ক্যালশিয়ামের ঘাটতি হলে পেশি ব্যথা, ক্র্যাম্প এবং খিঁচুনি অনুভব করতে পারেন। হাঁটাহাঁটি বা নড়াচড়া করার সময় ঊরু ও বাহুতে ব্যথা ছাড়াও হাত, বাহু, পা ও মুখের চারপাশে অসাড়তার অনুভূতিও হতে পারে। এ ধরনের সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নেওয়াই শ্রেয়।

২) অসাড়ত্ব

রক্তে ক্যালশিয়ামের অভাব হলে হাত বা পায়ের পাতা অবশ হয়ে যেতে পারে। অনেকের আবার হাত বা পায়ের পাতায় ঘন ঘন ঝিঁঝি ধরে। এটিও কিন্তু রক্তে ক্যালশিয়ামের পরিমাণ কমে যাওয়ার একটি লক্ষণ। চিকিৎসা বিজ্ঞানে যাকে বলা হয় ‘হাইপোক্যালশেমিয়া’।

৩) ক্লান্তি

ক্যালশিয়ামের অভাব হলে চরম ক্লান্তিভাব দেখা দিতে পারে। সব সময় আলস্য বোধ হতে পারে। এর প্রভাবে অনিদ্রার সমস্যাও দেখা দিতে পারে। এ ছাড়া হালকা মাথাব্যথা, মাথা ঘোরা এবং ব্রেন ফগও হতে পারে, যেটি মনোযোগের অভাব, ভুলে যাওয়া এবং বিভ্রান্তির সৃষ্টি করে।

৪) শুষ্ক ত্বক, ভঙ্গুর নখ

শরীরে ক্যালশিয়ামের ঘাটতি হলে ত্বক শুষ্ক, নখ ভঙ্গুর, চুল মোটা, একজ়িমা, ত্বকের প্রদাহ, ত্বকের চুলকানি এবং সোরিয়াসিসের মতো সমস্যা হতে পারে। নখ ভেঙে যাওয়াও শরীরে ক্যালশিয়ামের ঘাটতির বড় লক্ষণ।

৫) অস্টিয়োপোরোসিস

শরীরে ক্যালশিয়ামের সামগ্রিক মাত্রা কমে গেলে, শরীর হাড় থেকে ক্যালশিয়াম শুষে নেয়। এ কারণে হাড় ভঙ্গুর হয়ে ওঠে। অস্টিয়োপোরেসিসের মতো রোগ বাসা বাঁধে শরীরে।

৬) দাঁতের ক্ষয়

দাঁতের স্বাস্থ্য বলে দিতে পারে, শরীরে ক্যালশিয়ামের অভাব হয়েছে কি না। ক্যালশিয়াম দাঁতকে মজবুত করে। দাঁতে যন্ত্রণা, মাড়ি আলগা হয়ে যাওয়া, মাড়ি থেকে রক্তপাত হলে সচেতন হোন।

৭) অনিয়ন্ত্রিত হৃৎস্পন্দন

হার্টের কাজকর্ম স্বাভাবিক রাখতে ক্যালশিয়ামের যথেষ্ট ভূমিকা রয়েছে। রক্তে এই উপাদানের ঘাটতি হলে হৃৎস্পন্দনের হার বেড়ে বা কমে যেতে পারে। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় যাকে ‘অ্যারিদ্‌মিয়া’ বলা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcium Calcium Deficiency Symptoms
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE