Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Skin Cancer Symptoms

ত্বকে ক‍্যানসার হল কি না, সিঁড়ি ভাঙার সময়ে তা কী ভাবে বুঝবেন? আর কী কী লক্ষণ রয়েছে?

ক‍্যানসার গবেষকরা জানাচ্ছেন, ত্বকের ক‍‍্যানসার হয়ে থাকলে সিঁড়ি ভাঙার সময়ে তা বোঝা যাবে। কী ভাবে?

ত্বকের ক্যানসার থেকে সাবধান।

ত্বকের ক্যানসার থেকে সাবধান। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৪ ১৩:২৬
Share: Save:

যত দিন যাচ্ছে, ক‍্যানসারের প্রকোপ তত বাড়ছে। বিদেশের এক বিশ্ববিদ‍্যালয়ের গবেষকদের করা একটি সমীক্ষা জানাচ্ছে, গত কয়েক বছরে ক‍্যানসারের হানায় প্রাণ হারিয়েছেন কয়েক কোটি মানুষ। ক‍্যানসার এমন এক রোগ, যা বেশির ভাগ ক্ষেত্রেই শুরুর দিকে শনাক্ত করা যায় না। যে কারণে ভিতরে ভিতরে ছড়িয়ে পড়ে। এ ক্ষেত্রে ত্বকের ক‍্যানসারের কথা ধরা যাক। ত্বকের কোষে ক‍্যানসার বাসা বাঁধল কি না, তা বাইরে থেকে বোঝার উপায় নেই। লক্ষণ প্রকাশ পাওয়ার উপর নির্ভর করতে হয়। ক‍্যানসার গবেষকরা জানাচ্ছেন, ত্বকের ক‍‍্যানসার হয়ে থাকলে সিঁড়ি ভাঙার সময়ে তা বোঝা যাবে। লক্ষণ বোঝার আগে জানতে হবে কেন হয় ত্বকের ক‍্যানসার?

ত্বকের ক‍‍্যানসার হয়ে থাকলে সিঁড়ি ভাঙার সময়ে তা বোঝা যাবে।

ত্বকের ক‍‍্যানসার হয়ে থাকলে সিঁড়ি ভাঙার সময়ে তা বোঝা যাবে। ছবি: সংগৃহীত।

মূলত সূর্যের অতিবেগনি রশ্মি ত্বকের ক‍্যানসারের অন‍্যতম কারণ। লন্ডনের ক‍্যানসার রিসার্চ সেন্টারের গবেষকরা জানাচ্ছেন, অল্প সময়ের জন‍্য হলেও অতিবেগনি রশ্মির সংস্পর্শ মারণরোগের উৎস হয়ে উঠতে পারে। অতিবেগনি রশ্মি ত্বকে ডিনএ কোষ ভেঙে দেয়, সেই কারণেই ক‍্যানসার মাথা তুলে দাঁড়াতে পারে। তবে পরিবারে আগে থেকেই ত্বকের ক‍্যানসারের ইতিহাস থাকলে, এই বিষয়ে একটু সতর্ক থাকা জরুরি।

ত্বকের ক‍্যানসারের প্রাথমিক লক্ষণ হল ত্বকে মাংসপিণ্ড ফোলা। সেই মাংসপিণ্ডের রং বেশির ভাগ সময় লালচে হয়। এ ছাড়া একটানা গলাব‍্যথা, র‍্যাশও এই ক‍্যানসারের লক্ষণ।

তবে সিঁড়ি দিয়ে ওঠার সময়ে হাঁপানিও এই রোগের লক্ষণ। তবে এটা তখনই হবে, যখন ক‍্যানসার ফুসফুসে ছড়িয়ে পড়বে। ফুসফুস ক্ষতিগ্রস্ত হলে, তখন অল্প শারীরিক পরিশ্রমেই হাঁপের টান উঠতে পারে। অল্প সিঁড়ি ভেঙে বা স্বল্প পরিশ্রমেই যদি হাঁপি ধরে যায়, তা হলে বিষয়টি একটু গুরুত্ব দিয়ে দেখা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cancer Skin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE