Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Cough syrup

কাশির সিরাপ খেয়ে জল খাওয়া কি উচিত! কী বলছেন চিকিৎসকেরা?

কাশির সিরাপ খেয়ে তখনই জল পান করলে ওষুধ কাজ করে না, বলেন মা-ঠাকুরমারা। কিন্তু সে কথা কতটা ঠিক!

কাশির সিরাপ খেয়েই জল পান! নাকি পরে? কী বলছেন চিকিৎসকেরা?

কাশির সিরাপ খেয়েই জল পান! নাকি পরে? কী বলছেন চিকিৎসকেরা? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ জুন ২০২৪ ১৯:২১
Share: Save:

‘কাশির সিরাপ খেয়ে জল খাওয়া যাবে না,’ এখনও সম্ভবত বহু বাড়িতে মা-ঠাকুরমারা এমনটাই বলেন। তার ঠিক-বেঠিক নিয়ে কোনও প্রশ্ন বা তর্কে না গিয়ে হয়তো অনেকেই ছোটবেলায় শেখা সেই নির্দেশ মেনে চলেছেন। এমনকি পরবর্তী প্রজন্মকে তেমনটাই শেখাচ্ছেন।

কিন্তু সত্যি কি তাই! কাশির সিরাপ খেয়ে জল খেলেই কি ওষুধের সমস্ত গুণ নষ্ট হয়ে যায়!

কাশির সিরাপ কী ভাবে কাজ করে?

চিকিৎসকদের একাংশ মনে করেন, কাশির সিরাপে থাকা উপাদান পেটে যাওয়ার পর তার কার্যকারিতা শুরু হয় ঠিকই, কিন্তু স্থানীয়ভাবেও গলায় সেই ওষুধ কাজ করে। আবার অন্য অনেকে মনে করেন, এই ধারণা ভিত্তিহীন। ওষুধ পেটে যাওয়ার পর কাজ শুরু করে।

কী বলছেন চিকিৎসকেরা?

এই ভাবনা থেকেই ভিন্ন মতের জন্ম। চিকিৎসক সুবর্ণ গোস্বামী বলছেন, “কাশির সিরাপ খেলে ওষুধটা গলার যেখানে কফ জমে সেখান ছুঁয়ে পেটে যায়। গলার ওই অংশে ওষুধের একটা প্রলেপ রয়ে যায়। যেটা স্থানীয়ভাবে কাজ করে সেখানে। তারপর পেটে গিয়ে কাজ তো করবেই ওষুধ। ঠিক এই কারণেই কাশির সিরাপ খাওয়ার অন্তত আধ ঘণ্টা পরেই জল খাওয়া উচিত।”

তবে এই মতের সঙ্গে সহমত নন শিশুরোগ চিকিৎসক প্রিয়ঙ্কর পাল। তাঁর সহাস্য উত্তর, “কাশির সিরাপ খাওয়ার পর জল খেলে কিছুই হবে না। কারণ ওষুধ পেটে গিয়ে তারপর কাজ করছে। তাঁর কথায় সিরাপ খেয়ে জল খাওয়া যাবে না, যুক্তিহীন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cough Syrup Health Doctors
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE