Advertisement
১৬ অক্টোবর ২০২৪
Diabetes Risk

রক্তের শর্করার মাত্রা কিছুতেই কমছে না? ডায়াবেটিকেরা রোজের ডায়েটে রাখতে পারেন এই টক ফল

কেউ সকালে খালি পেটে আমলকির রস খান, কেউ আবার কাঁচা আমলকি, অনেকেই আবার ভাতের পাতে আমলকি সেদ্ধ করে খান। ডায়াবেটিকদের এই ফল নিয়মিত খাওয়া কেন এত জরুরি?

ডায়াবিটিস জব্দ হবে টক ফলের গুণেই।

ডায়াবিটিস জব্দ হবে টক ফলের গুণেই। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৪ ১৪:০৭
Share: Save:

এখন সারা বছরই বাজারে আমলকির দেখা মেলে। প্রাচীন চিকিৎসাশাস্ত্র মতে, কফ, বাত, পিত্ত— এই তিন প্রধান রোগের চিকিৎসায় বিশেষ কাজে লাগে আমলকি। এটি একটি প্রাকৃতিক অ্যান্টিঅক্সিড্যান্টও বটে। এখন অনেক চিকিৎসক আমলকি রোজের খাবারে অন্তর্ভুক্ত করতে পরামর্শ দিচ্ছেন। কেউ সকালে খালি পেটে আমলকির রস খান কেউ আবার কাঁচা আমলকি। অনেকেই আবার ভাতের পাতে আমলকি সেদ্ধ করে খান। এই ফল নিয়মিত খাওয়া কেন এত জরুরি?

১। এটি আপনার ত্বক এবং চুলের জন্য ভাল। আমলকি রক্ত বিশুদ্ধ করে এবং ত্বকে পুষ্টি জোগায়। এ ছাড়াও এতে জরারোধক পুষ্টিকর উপাদান রয়েছে।

২। ওজন কমাতে সাহায্য করে আমলকি। শরীর থেকে অতিরিক্ত মেদ বার করে দিতে আমলকি হতে পারে অন্যতম প্রধান অবলম্বন।

৩। দৃষ্টিশক্তি এবং হজমশক্তিও উন্নত করে আমলকি। সারা বছর ধরে অনেকেই হজমের সমস্যায় ভোগেন। আমলকি অন্ত্রের স্বাস্থ্যেরও উন্নতি করে।

৪। এতে পলিফেনল এবং ফ্ল্যাভোনয়েড রয়েছে। এই দুই উপাদান প্রদাহবিরোধী প্রভাব কোষগুলিকে অক্সিডেটিভ ক্ষতি থেকে রক্ষা করে যা ক্ষতিকর রোগ এবং সংক্রমণের কারণ হতে পারে।

৫। আমলকি মধুমেহ নিয়ন্ত্রণে সাহায্য করে। এটি ক্রোমিয়াম সমৃদ্ধ, যা আমাদের শরীরে ইনসুলিনের মাত্রা বজায় রাখে।

৬। আমলকির ক্ষারীয় প্রকৃতি পরিপাকতন্ত্র পরিষ্কার এবং শক্তিশালী করে। এটি কোষ্ঠকাঠিন্য নিরাময় করে। হাইপার অ্যাসিডিটি নিরাময় করতে এবং পেটের আলসার প্রতিরোধ করতেও আমলকি ব্যবহার করা যেতে পারে।

৭। এতে রয়েছে ক্যারোটিন, যা দৃষ্টিশক্তির উন্নতিতে সহায়ক। আপনার প্রতি দিনের খাদ্যতালিকায় আমলকি থাকলে তা চোখের সামগ্রিক স্বাস্থ্যের উল্লেখযোগ্য ভাবে উন্নতি করতে পারে। এ ছাড়াও ছানি, অন্তঃসত্ত্বা অবস্থায় হঠাৎ উত্তেজনার মতো সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করে। চোখ লাল হওয়া, চুলকানি এবং জল পড়া রোধেও আমলকি বিশেষ উপকারী।

অন্য বিষয়গুলি:

Diabetes Risk Fitness Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE