Advertisement
০৫ অক্টোবর ২০২৪
Health Tips

ভাল থাকবে হার্ট-মস্তিষ্ক, হজমশক্তিও বৃদ্ধি পাবে, প্রতিদিন শুধু কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে

ভাল থাকতে শরীরের প্রতিটি প্রত্যঙ্গও ভাল থাকা জরুরি। হার্ট, মস্তিষ্ক, হজমক্ষমতা বৃদ্ধি পাবে কী ভাবে, জেনে নিন।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৪ ১৪:১২
Share: Save:

বয়স কম হোক বা বেশি, খাবার হজম নিয়ে ভূরি ভূরি অভিযোগ। কেউ বলেন জল খেলেও অম্বল, কেউ বলেন খাবার পরেই পেট ফুলছে। শুধু হজমের সমস্যা নয়, ব্যক্তিগত ও কর্মজীবনের চাপ, অতিরিক্ত পরিশ্রমে ঘিরে ধরছে ক্লান্তি। কমবয়সিরাও হৃদ্‌রোগে আক্রান্ত হচ্ছেন। শুধু বয়স্করাই নন, তুলনায় কম বয়সেও স্মৃতিভ্রমের মতো সমস্যা দেখা দিচ্ছে।

তবে সুস্থ থাকতে হার্ট থেকে মস্তিষ্কের স্বাস্থ্য ভাল থাকা জরুরি।হজমক্ষমতা বৃদ্ধি, হার্ট ও মস্তিষ্ক ভাল রাখতে কী করবেন?

শরীরচর্চা ও প্রাণায়াম

দিনের শুরুতে শরীরচর্চা জরুরি। প্রাতর্ভ্রমণ, জগিং করতে পারেন। তবে তা যদি সম্ভব না হয়, ঘরে বসেই মিনিট ১৫ প্রাণায়াম করুন। এতে মন শান্ত হবে। সারা দিনের ধকল সামলানোর জন্য মন শান্ত থাকা জরুরি। শরীরও ভাল থাকবে এতে। হজমের সমস্যাতেও উপকার মিলবে।

খাবার

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) বলছে, প্রতিদিনের খাবার তালিকায় দানাশস্য, প্রোটিন সমৃদ্ধ খাবার, সব্জি, বাদাম, ফল থাকা দরকার। এক জন প্রাপ্তবয়স্কের খাদ্যতালিকায় প্রতি দিন ৪০০ গ্রাম ফল ও সব্জি থাকা উচিত। তবে প্রক্রিয়াজাত খাবারের বদলে টাটকা সব্জি ও ফল খাওয়ার পরামর্শ দিচ্ছে তারা।

নুন ও চিনি কম খান

নুন ও চিনি শরীরের জন্য প্রয়োজনীয়। তা বেশি খাওয়া একেবারেই ভাল নয়। অনেকেই মিষ্টি জাতীয় খাবার বেশি পছন্দ করেন। নোনতা খাবারেও চিনি খান। মিষ্টি বেশি খেলে ওজন বৃদ্ধির সম্ভাবনা থাকে, তা ছাড়া স্বাস্থ্যের জন্যেও তা ভাল নয়।

জাঙ্ক ফুড নয়

অতিরিক্ত চর্বিযুক্ত খাবার, জাঙ্ক ফুড খাওয়ার প্রবণতা শরীরের পক্ষে ক্ষতিকর। হার্ট ও কিডনির ক্ষতি হয় এতে। পিৎজ়া, বার্গার জাতীয় খাবার বেশি খেলে হজমেও সমস্যা হতে পারে। তবে শরীরের জন্য ভাল ফ্যাট জরুরি। আখরোট, পেস্তা, আমন্ডে 'গুড ফ্যাট' থাকে। এই ধরনের বাদাম দু-একটা করে রোজের খাদ্যতালিকায় রাখুন।

হজমের সমস্যা

হজমের সমস্যার হাজারো কারণ থাকতে পারে। যেমন উদ্বেগ, দুশ্চিন্তা। এ ছাড়া অতিরিক্ত তেল-মশলাদার খাবারের জন্যেও সমস্যা দেখা দেয়। হজমে সহায়ক বিভিন্ন রায়াসনিক শরীর থেকে কম নির্গত হলে, লিভারের কার্যক্ষমতা কমে গেলেও হজমে গোলমাল হতে পারে। প্রতি দিন ঘড়ি ধরে অল্প পরিমাণে খাবার খান। পর্যাপ্ত পরিমাণে জল পান করুন। নিয়মিত যোগ ব্যায়াম, প্রাণায়াম, স্বাস্থ্যকর খাবার, পর্যাপ্ত ঘুম এই সমস্যার সমাধান করতে পারে।

খেলা

ফুটবল, ক্রিকেট-সহ যে কোনও খেলা শুধু মস্তিষ্ক আর হার্ট নয়, সমগ্র শরীর ভাল রাখে। এর পাশাপাশি অবসরে শব্দছক, দাবা, সুদোকুর মতো খেলা মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। বিশেষ করে, একটু বয়স হলে অনেকের স্মৃতিশক্তি কমে যেতে শুরু করে। সেই সময় এই ধরনের খেলায় মন দিলে মস্তিষ্ক সচল থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health brain Heart
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE