Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Health Benefits of Raw Garlic

রোজ রসুন খেলে কমবে ওজন, বাড়বে প্রতিরোধ ক্ষমতা! কী ভাবে খেতে হবে সেটা কি জানেন?

নিয়ম করে যদি কাঁচা রসুন খাওয়া যায়, তা হলে উন্নত হয় বিপাকহার। এমনকি ওজনও কমবে। তবে এত উপকার পেতে হলে কাঁচা রসুন খেতে হবে বিশেষ উপায়ে। কী ভাবে রসুন খেলে উপকৃত হবে শরীর?

রসুন কমাবে ওজন, সুস্থ রাখবে শরীর।

রসুন কমাবে ওজন, সুস্থ রাখবে শরীর। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২৪ ১৫:৪০
Share: Save:

কষা মাংস কিংবা মাছের কালিয়া— আমিষ রান্নার প্রধান উপকরণ হল রসুন। এক টুকরো রসুন সাধারণ রান্নার স্বাদও অসাধারণ করে তুলতে পারে। রান্নায় রসুনের ভূমিকা নিয়ে নতুন করে কিছু বলার নেই। তবে রসুনের গুণ এখানেই শেষ নয়। পরিচিত এই আনাজ শরীরের অনেক রোগের দাওয়াই হিসাবেও কাজ করে। সংক্রমণজাতীয় রোগের ঝুঁকি এড়ানো থেকে ওজন কমানো— রসুন অনেক সমস্যার চটজলদি সমাধান। খাবার হজমেও রসুন বেশ উপকারী। নিয়ম করে যদি কাঁচা রসুন খাওয়া যায়, তা হলে উন্নত হয় বিপাকহার। এমনকি ওজনও কমবে। তবে এত উপকার পেতে হলে কাঁচা রসুন খেতে হবে বিশেষ উপায়ে। কী ভাবে রসুন খেলে উপকৃত হবে শরীর?

১) কাঁচা রসুনের খোসা ছাড়িয়ে একটু থেঁতো করে খেয়ে নিন। সঙ্গে সঙ্গে উষ্ণ জল খেয়ে নিন এক গ্লাস। চাইলে উষ্ণ জলে সামান্য মধুও মিশিয়ে নিতে পারেন।

২) কাঁচা রসুনের গন্ধ সহ্য করতে পারেন না? তারও উপায় আছে। কাঁচা রসুনের সঙ্গে সামান্য একটু লেবুর রস মিশিয়ে নিন। এক গ্লাস উষ্ণ জল খেয়ে নিন। পেটের ভুঁড়ি কমাতে রসুনের সঙ্গে ভিটামিন সি-র যুগলবন্দি দারুণ কাজ করে।

৩) এক গ্লাস উষ্ণ জলের সঙ্গে থেঁতো করা রসুন এবং মধু মিশিয়ে খেতে পারেন। রসুনের হালকা ঝাল খেতেও অস্বস্তি হয় অনেকের। তাই মধু মিশিয়ে নিলে খেতে সমস্যা হবে না।

৪) বিপাকহার উন্নত করতে সকালে কফির বদলে গ্রিন টি খাওয়ার অভ্যাস করেছেন অনেক আগেই। কিন্তু চটজলদি ফল পেতে এই চায়ের সঙ্গে যদি এক কোয়া রসুন বেটে মিশিয়ে নিতে পারেন, তা হলে কাজ হবে তরতরিয়ে।

অন্য বিষয়গুলি:

garlic Weight Loss
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE