Advertisement
২৪ সেপ্টেম্বর ২০২৪
Curd Recipe

রোজ টক দই খাওয়া ভাল, তবে শুধু না খেয়ে দই দিয়ে বানাতে পারেন অন্য খাবারও

নিয়ম করে দই খেলে বহু উপকার পাওয়া যায়। তবে শুধু খাওয়ার বদলে দই খেতে পারেন অন্য ভাবেও। দই দিয়েই কিছু বানিয়ে নিতে পারেন।

টক দই খান নানান ভাবে।

টক দই খান নানান ভাবে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪৭
Share: Save:

হজমের গোলমাল থেকে নিষ্কৃতি হোক কিংবা ওজন নিয়ন্ত্রণে রাখা, টক দইয়ের ভূমিকা অনবদ্য। রোজের পাতে টক দই খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন পুষ্টিবিদেরা। অনেকের রোজের জলখাবারে থাকে ওট্স আর দই। আবার অনেকে দুপুরের খাবার পাতে টক দই খান। নিয়ম করে দই খেলে বহু উপকার পাওয়া যায়। তবে শুধু খাওয়ার বদলে দই খেতে পারেন অন্য ভাবেও। দই দিয়েই কিছু বানিয়ে নিতে পারেন।

আইসক্রিম

বর্ষায় আইসক্রিম খাওয়ার মজাই আলাদা। তবে দোকান থেকে কিনে না খেয়ে বাড়িতেই বানিয়ে নিতে পারেন দই দিয়ে। টক দইয়ের সঙ্গে চিনি, মধু অথবা ম্যাপেল সিরাপ একসঙ্গে মিশিয়ে নিন। ড্রাই ফ্রুটস এবং বিস্কুটের গুঁড়োও মেশাতে পারেন। মিশ্রটি ডিপ ফ্রিজে রেখে দিন। ৪-৫ ঘণ্টা রাখলেই তৈরি আইসক্রিম।

প্যানকেক

সকালে খাবারে ওট্স বাদ দিয়ে এক দিন দই দিয়ে বানানো সুস্বাদু প্যানকেক খেয়ে দেখতে পারেন। দই দিয়ে প্যানকেক বানালে বেশ নরম হয়। সেই সঙ্গে ভাল ফোলেও। খেতেও দুর্দান্ত হয়। দইয়ের সঙ্গে দুধ মিশিয়ে একটি ঘন মিশ্রণ তৈরি করে প্যানকেক বানান। খুদেকে টিফিনে দিলে চেটেপুটে খাবে।

হোয়াইট সস্

হোয়াইট সস্ উইথ পাস্তা’ অনেকেরই পছন্দের খাবার। হোয়াইট সস্ চাইলে বাড়িতে বানিয়ে নিতে পারেন দই দিয়ে। দইয়ের সঙ্গে কুচনো রসুন, মশলা এবং পাস্তা সেদ্ধ জল দিয়েই বানিয়ে নিন সস্। এই সস্ দিয়ে পাস্তা বানালে রেস্তরাঁর মতো খেতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Curd Weight
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE