Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Lemon-Mint Water

ওজন কমে নিঃসন্দেহে, লেবুজলে পুদিনা পাতা মিশিয়ে খেলে আর কী কী উপকার হয়? কখন খাবেন?

লেবু জল শরীরের জন্য আরও উপকারী হয়ে উঠতে পারে, যদি এতে থাকে পুদিনা পাতা। পুদিনা শরীরের খেয়াল রাখে, যত্ন নেয়। তবে আলাদা না খেয়ে লেবু জলের সঙ্গে খেলে কী কী উপকার পাওয়া যায়?

লেবু-পুদিনার জল শরীরের অনেক রোগের দাওয়াই।

লেবু-পুদিনার জল শরীরের অনেক রোগের দাওয়াই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ জুন ২০২৪ ১৮:২৫
Share: Save:

ওজন যাতে বেড়ে না যায়, সেই ভয়ে অনেকেই নিয়মিত লেবুজল খান। আবার এই হাঁসফাঁস করা গরমে সাময়িক স্বস্তি এবং ক্লান্তি কাটাতে মাঝেমাঝেই চুমক দিতে হচ্ছে এই পানীয়ে। লেবু জল শরীরের জন্য আরও উপকারী হয়ে উঠতে পারে, যদি এতে থাকে পুদিনা পাতা। পুদিনা শরীরের খেয়াল রাখে, যত্ন নেয়। তবে আলাদা না খেয়ে লেবুজলের সঙ্গে খেলে কী কী উপকার পাওয়া যায়?

হজমের গোলমাল কমে

হজমের সমস্যায় পুদিনার মতো ঘরোয়া ওষুধ খুব কম আছে। হজমে সহায়ক উৎসেচক ক্ষরণে সাহায্য করে পুদিনা। খাবার থেকে পুষ্টিগুণ শোষণেও পুদিনার ভূমিকা রয়েছে। অন্য দিকে লেবুজল গ্যাস-অম্বল কমায়। বুকজ্বালার দাওয়াই হতে পারে এই পানীয়। খাবার খাওয়ার পরে এক গ্লাস লেবু-পুদিনা জল খেলে সুস্থ থাকা যায়।

প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে

পুদিনা এবং লেবু দুটোতেই ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিড্যান্ট আছে ভরপুর পরিমাণে। রোগের সঙ্গে ল়ড়াই করার শক্তি জোগায় এই দুই উপাদান। শরীরের প্রতিটি কোষ সুরক্ষিত রাখে। তা ছাড়া ভিটামিন এ, আয়রন, ম্যাঙ্গানিজ সমৃদ্ধ লেবু-পুদিনার পানীয় শরীর সুস্থ রাখতে সাহায্য করে।

শরীর টক্সিনমুক্ত রাখতে

ওজন নিয়ন্ত্রণে রাখতে চাইলে শরীরে টক্সিন জমতে দেওয়া যাবে না। কিন্তু বিভিন্ন কারণে সেটা হয়েই থাকে। লেবু-পুদিনার জল কিন্তু শরীরে জমে থাকা যাবতীয় টক্সিন বাইরে বার করে দেওয়া। শরীর টক্সিনমুক্ত রাখতে এই পানীয়ের বিকল্প নেই। খালি পেটে খেলে উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lemon mint
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE