Advertisement
২২ অক্টোবর ২০২৪
Nauka Sanchalasana Benefits

কোষ্ঠকাঠিন্যের সমস্যায় জেরবার? নিয়ম মেনে রোজ অভ্যাস করুন নৌকা সঞ্চালনাসন

নিয়ম মেনে যোগাসন করলে তবেই মিলবে ফল। শরীর চাঙ্গা রাখতে কোন কোন আসন করতে পারেন, খোঁজ নিল আনন্দবাজার অনলাইন। রইল আসন আসান করার পদ্ধতির হদিস। আজ শিখে নিন নৌকা সঞ্চালনাসন।

চিত্রাঙ্কন: শৌভিক দেবনাথ।

চিত্রাঙ্কন: শৌভিক দেবনাথ। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২৪ ০৮:৫৬
Share: Save:

রোজের নানা অনিয়মের কারণে বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে লম্বা হচ্ছে প্রেসক্রিপশনে লেখা ওষুধের তালিকা। অনেকেই আছেন যাঁরা অল্প বয়সেই নানা রকম রোগে ভুগছেন, জীবনশৈলীতে নানা অনিয়মের কারণে। ফিট থাকতে নিয়ম করে শরীরচর্চা করা জরুরি। এই একটি দাওয়াইতেই গায়েব হতে পারে হাজার রোগ। তবে কাজের ব্যস্ততা ও সংসারের দায়িত্ব সামলে জিমে যাওয়ার সময় পান না অনেকেই। ইচ্ছে থাকলে কিন্তু বাড়িতেই আধ ঘণ্টা সময় বার করে যোগাসন বা ব্যায়াম অভ্যাস করতে পারেন। কেবল রোগা হতেই নয়, নানা রকম রোগবালাই ঠেকিয়ে রাখতেও নিয়ম করে যোগাসন করা ভীষণ উপকারী। তবে সঠিক নিয়ম মেনে যোগাসন করলে তবেই মিলবে ফল। শরীর চাঙ্গা রাখতে কোন কোন আসন অভ্যাস করতে পারেন, খোঁজ নিল আনন্দবাজার অনলাইন। রইল আসন আসান করার পদ্ধতির হদিস। আজকের ব্যায়াম নৌকা সঞ্চালনাসন

নামেই বোঝা যাচ্ছে যে, নৌকা চালানোর ভঙ্গিতে এই আসনটি করা হয়। নৌকা চালানো শরীরের নানা অঙ্গ প্রত্যঙ্গের জন্য একটি অত্যন্ত উপকারী ব্যায়াম। দ্রুতগতির এই আসন অভ্যাস করলে শরীরের ভারসাম্য বজায় থাকে এবং বিভিন্ন অঙ্গের মধ্যে সমন্বয় থাকে।

কী ভাবে করবেন?

• ম্যাটের উপর সোজা হয়ে বসুন। সামনের দিকে সোজা করে দুই পা ছড়িয়ে দিন। এ বার চোখ বন্ধ করে মনে মনে ভাবুন যে নৌকা চালানো শুরু করছেন।

• দুই হাত দিয়ে শক্ত করে কাল্পনিক দাঁড় ধরার ভঙ্গিতে হাতের তালু রাখুন নীচের দিকে মুখ করে।

• এ বারে শ্বাস ছাড়তে ছাড়তে যতটা সম্ভব হয় সামনের দিকে ঝুঁকতে হবে। মাথা ও বুক সামনের দিকে এগিয়ে আসবে। পা যেন সোজা থাকে, সে দিকে খেয়াল রাখুন।

• শ্বাস নিতে নিতে দু’হাতে কাল্পনিক দাঁড় ধরে টানার ভঙ্গি করে দু’হাত কাঁধের সোজাসুজি টেনে নিয়ে যতটা সম্ভব পিছনের দিকে হেলতে হবে।

• এর পর শুরুর অবস্থানে ফিরে আসুন। এক রাউন্ড সম্পূর্ণ হল।

• হাত দিয়ে হাল টানার সময় খেয়াল রাখতে হবে হাতের গতিবিধি যেন সার্কুলার বা বৃত্তাকার হয়।

• সম্পূর্ণ আসন অভ্যাস করার সময় লক্ষ রাখতে হবে পা যেন ভাঁজ না হয়।

• ৫–৭ বার অভ্যাস করতে হবে। এক বার হাত ভিতরের দিকে রেখে আর এক বার বাইরের দিক থেকে দাঁড় টানতে হবে।

• আসনটি অভ্যাস করার সময় কাঁধ, হাত, পেট এবং ঊরুতে টান অনুভব করবেন।

সতর্কতা

পিঠে বা কোমরে বাড়াবাড়ি রকমের ব্যথা থাকলে এই আসন করবেন না। এ ছাড়া, হার্নিয়া থাকলেও নৌকা সঞ্চালনাসন করা অনুচিত।

কেন করবেন?

নৌকা সঞ্চালনাসন নিয়মিত অভ্যাস করলে শরীরের বিভিন্ন অঙ্গ প্রত্যঙ্গ উজ্জীবিত হয়। হাত, কাঁধ, পিঠ, পেট, গলা, ঘাড়, হ্যামস্ট্রিংয়ে রক্ত সঞ্চালন বাড়ে ও এই সব অঙ্গ সুদৃঢ়, সতেজ ও টানটান হয়। নিয়মিত এই আসনটি অভ্যাস করলে পেটের নানা সমস্যা দূর হয়। কোষ্ঠকাঠিন্য থাকলে এই আসন নিয়মিত অভ্যাস করতে পারেন। নিয়মিত নৌকা সঞ্চালনাসন করলে মানসিক চাপ কমে, মন প্রফুল্ল থাকে। সন্তান জন্মের পর শ্রোণিদেশের পেশি মজবুত করতে এবং শরীর চাঙ্গা করে তুলতেও এই আসন বেশ উপকারী।

অন্য বিষয়গুলি:

Yoga Yoga Benefits Fitness Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE