Advertisement
১৭ অক্টোবর ২০২৪
Deep vein Thrombosis

সারা ক্ষণ পায়ের উপর পা তুলে বসে থাকার অভ্যাস? সতর্ক না হলেই বিপদ বাড়বে

পায়ের উপর পা তুলে বসার ভঙ্গি অনেকের কাছে সবচেয়ে বেশি আরামদায়ক। আপনারও কি একই স্বভাব? তা হলে কিন্তু সতর্ক হোন। এই ভাবে বসার ভঙ্গি আদতে বেশ আরামদায়ক হলেও তা ডেকে আনতে পারে নানা শারীরিক সমস্যা। জেনে নিন, কী কী সমস্যার সম্মুখীন হতে পারেন।

পায়ের উপর পা তুলে বসার আগে কেন সাবধান হবেন?

পায়ের উপর পা তুলে বসার আগে কেন সাবধান হবেন? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৪ ১২:০৮
Share: Save:

অফিসে হোক বা বাড়ি, চেয়ারে বসলেই অনেকের স্বভাব পায়ের উপর পা তুলে বসা। বসার এই ভঙ্গিটিই অনেকের কাছে সবচেয়ে বেশি আরামদায়ক। আপনারও কি একই স্বভাব? তা হলে কিন্তু সতর্ক হোন। এই ভাবে বসার ভঙ্গি আদতে বেশ আরামদায়ক হলেও তা ডেকে আনতে পারে নানা শারীরিক সমস্যা। জেনে নিন কী কী সমস্যার সম্মুখীন হতে পারেন।

১) কোনও এক ভঙ্গিমায় দীর্ঘ ক্ষণ ধরে বসে থাকলে স্নায়ুর প্যারালিসিস বা নার্ভাস পলসি হতে পারে। আর এই সমস্যা সবচেয়ে বেশি প্রকট হতে পারে এক হাঁটুকে আর একটি হাঁটুর উপর তুলে দীর্ঘ সময় বসে থাকলে।

২) অনেক ক্ষণ ধরে টানা পায়ের উপর পা তুলে বসে থাকলে রক্তচাপ বেড়ে যাওয়ার সমস্যা হতে পারে। আমাদের রোজকার নানা অভ্যাস রক্তচাপকে বাড়িয়ে দেয়। এই অভ্যাস তার মধ্যে অন্যতম।

৩) যদি আপনার প্রায়শই পা ক্রস করে বসার অভ্যাস থাকে তা হলে শিরায় চাপ পড়তে পড়তে রক্ত জমাট বেঁধে স্পাইডার ভেনের সমস্যাও হতে পারে।

৪) প্রতি দিন ঘণ্টা তিনেকের বেশি সময় পায়ের উপর পা তুলে বসলে কোমর, ঘাড়, নিতম্বের হাড়ে ব্যথা থেকে ধীরে ধীরে কুঁজো হয়ে যাওয়ার সমস্যা দেখা দিতে শুরু করে। পিঠে প্রবল যন্ত্রণাও হয় এই কারণেই।

৫) এই ভঙ্গিতে দীর্ঘ ক্ষণ বসে থাকলে শরীরে রক্ত সঞ্চালন ব্যাহত হয়। ফলে পায়ে ঝিঁঝি ধরা, পেশিতে টানের মতো সমস্যা বাড়ে।

অন্য বিষয়গুলি:

Deep vein Thrombosis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE