Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Ginger Water

চিরপরিচিত আদাই কমাবে ওজন, সকালে এক কাপ পানীয়েই হবে বাজিমাত!

রান্নায় ব্যবহার করা আদাতেই কমবে ওজন! তবে কী ভাবে, জানতে হবে সেটাই।

আদা-জলে কমবে ওজন!

আদা-জলে কমবে ওজন! ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০২৪ ১২:১৩
Share: Save:

আদা। রোজের রান্নায় ব্যবহার হওয়া আদা যে ওজন কমাতেও সাহায্য করে, তা জানেন কি!

ওজন কমাতে ও সুস্থ থাকতে নিয়মিত শরীরচর্চা যেমন জরুরি, তেমনই গুরুত্বপূর্ণ, তেল-মশালাদার খাওয়ার বর্জন করা। পুষ্টিগুণ সম্পন্ন স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ও পরিমিত খাওয়ার ওজন কমাতে সাহায্য করে। এর সঙ্গেই যদি আদার বিশেষ পানীয় সকালবেলাতেই এক কাপ খেয়ে নেওয়া যায়, তা হলে কাজ হবে দ্রুত।

ওজন কমাতে আদার গুরুত্ব

আদা বিপাকহার বাড়াতে সাহায্য করে। তা বাড়া মানেই দ্রুত ক্যালোরি ক্ষয়, যা আদতে ওজন কমাতে সাহায্য করে। আদায় থাকা উপকরণ খাবার হজমেও সাহায্য করে, যার ফলে পেট ফোলার মতো সমস্যায় কমানো যায়।

কী ভাবে কখন খাবেন আদার জল?

এক কাপ ফুটন্ত জলে বেশ কিছুটা আদা থেঁতো করে দিয়ে সেই জল ফোটাতে হবে আরও ১০ মিনিট। ফোটানো একটু ঠান্ডা হলে তার মধ্যে একটি পাতিলেবুর রস ও এক চামচ মধু মিশিয়ে বানিয়ে নিতে হবে বিশেষ পানীয়। এই পানীয়েই ওজন কমবে দ্রুত।

প্রতিদিন সকালে খালি পেটে হালকা গরম অবস্থায় আদার এই পানীয় পান করলে কাজ হবে ভাল। সারা দিনে একাধিক বারও পান করা যায়। ওজন কমাতে পাতিলেবুর রসেরও বিশেষ ভূমিকা থাকে। এতে থাকা ভিটামিন ই রোগ প্রতিরোধে সাহায্য করে।

আদা-পানীয়ের অন্য গুণ

শুধু মেটাবিলজ়ম বাড়িয়ে ওজন কমাতে সাহায্য করাই নয়, এই পানীয় হজমে সহায়তা করে, গা-বমি ভাব কমায়, পেটে ফাঁপা বা পেটের অস্বস্তি কমাতে সাহায্য করে। আদায় থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট রোগ প্রতিরোধেও সাহায্য করে। কাশি কমাতেও আদার এই পানীয় উপকারী।

কতটা পান করা উচিত

আদার পানীয় উপকারী বলেই তা কিন্তু দিনভর বার বার খাওয়া যাবে না। বড় জোর দু’বার। কারণ, কোনও জিনিসই অতিরিক্ত খাওয়া উচিত নয়। অতিরিক্ত আদার পানীয় শরীর বেশি গরম করে দিতে পারে। বুক জ্বালা, পেটে অস্বস্তি তৈরি করতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ginger water Weightloss Drink Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE