Advertisement
১২ সেপ্টেম্বর ২০২৪
Weight Loss Tips

৩০ দিনেই ৫ কেজি কমেছে! এক মাসে এই ওজন কমা কি আদৌ স্বাস্থ্যকর?

এক ধাক্কায় বেশ কয়েক কেজি ওজন কমলে কেউ খুশি হতেই পারেন। কিন্তু আদৌ তা স্বাস্থ্যকর তো! এক মাসে সর্বোচ্চ কতটা ওজন কমলে শরীরের ক্ষতি হবে না?

এক মাসে ৫ কেজি ওজন কমা কি স্বাস্থ্যের পক্ষে আদৌ ভাল?

এক মাসে ৫ কেজি ওজন কমা কি স্বাস্থ্যের পক্ষে আদৌ ভাল? ছবি: ফ্রি পিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৪ ১৭:৫৪
Share: Save:

ওজন ঝরানোর জন্য শরীরচর্চা, নিয়ম করে পুষ্টিকর খাওয়া কোনওটাই বাদ রাখছেন না? কাঙ্ক্ষিত ফলও মিলছে। কিন্তু কতটা ওজন এক মাসে কমালে শরীরের ক্ষতি হবে না জানেন কি?

৩০ দিনে ৫ কেজি ওজন কমলে কেউ খুশি হতেই পারেন। কিন্তু তা আদৌ স্বাস্থ্যের জন্য ভাল তো? চিকিৎসকেরা বলেন, এক ধাক্কায় অনেকটা ওজন কমার চেয়ে ধীরে ধীরে ওজন কমানোই ভাল। এর কারণও আছে।

এক মাসে কতটা ওজন কমানো স্বাস্থ্যকর?

সেন্টারস ফর ডিজ়িজ় কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)-র মতে, সপ্তাহে ৫০০ গ্রাম থেকে এক কেজি ওজন কমলে তা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর নয়। সেই হিসাবে মাসে ২ থেকে ৪ কেজি ওজন কমানো যেতে পারে।

দ্রুত ওজন হ্রাসে সমস্যা কোথায়?

এক ধাক্কায় অনেকটা ওজন কমলে তার প্রভাব পড়ে শরীরে। পুষ্টির অভাব দেখা দিতে পারে। আচমকা বিপাকহার কমে যেতে পারে এতে। আমেরিকান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের জার্নালে এই সংক্রান্ত একটি গবেষণায় বলা হয়েছে, ধীরে ওজন কমলে শরীরও শারীরিক বদলগুলির সঙ্গে মানিয়ে নিতে পারে। পাশাপাশি এতে মেদই গলে, পেশি নয়। দ্রুত ওজন ঝরাতে গেলে অনেক সময় মেদের বদলে শরীর থেকে জল কমে যেতে পারে, এমনকি পেশিও দুর্বল হয়ে পড়তে পারে।

ক্যালোরির ঘাটতি

ওজন নিয়ন্ত্রণে রাখতে গিয়ে ক্যালোরি মেপে খান সকলেই। কিন্তু শারীরবৃত্তীয় ক্রিয়াকলাপের জন্য যথাযথ ক্যালোরির জোগান না থাকলে সমস্যা হতে পারে। মহিলাদের দৈনিক অন্তত ১২০০ ক্যালারি প্রয়োজন। পুরুষদের ক্ষেত্রে ১৫০০ ক্যালোরি। তার চেয়ে কম খাবার খেলে শরীর দুর্বল হয়ে পড়তে পারে। কতটা ওজন রয়েছে, কত দিনে কত কেজি ওজন কমাতে চান, সেই হিসাবে দেখতে হবে, দৈনিক কতটা ক্যালোরি ঝরানো প্রয়োজন। না হলে ক্যালোরির ঘাটতি হতে পারে।

সুষম খাবার ও শরীরচর্চা

না খেয়ে ওজন কমানো মোটেই স্বাস্থ্যকর নয়। বরং শরীরের প্রয়োজনীয় ক্যালোরির জোগান যাতে পুষ্টিকর খাবার থেকে আসে তা নিশ্চিত করা দরকার। খাদ্যতালিকায় কার্বোহাইড্রেট, প্রোটিন ও ফ্যাটের সঠিক সামঞ্জস্য প্রয়োজন। ফল, সব্জি শরীরে ভিটামিন ও খনিজের চাহিদা মেটায়। ওজন ঝরাতে গিয়ে পুষ্টিকর খাবার বাদ পড়লে কিন্তু শরীরে পুষ্টির ঘাটতি হতে পারে। এক ধাক্কায় অনেকটা ওজন কমাতে গেলে, সেই আশঙ্কা উড়িয়ে দেওয়া যায় না। পাশাপাশি প্রয়োজন শরীরচর্চার। সঠিক খাদ্য ও নিয়মিত শরীরচর্চার মাধ্যমে ওজন ধীরেসুস্থে কমালে আচমকা দুর্বল হয়ে পড়া বা অসুস্থ হয়ে পড়ার ঝুঁকি থাকে না।

দ্রুত ওজন কমার ঝুঁকি

এক মাসে কারও ওজন ৫ কেজি বা তার বেশি কমলে, তাতে উপকারের বদলে অপকার হতে পারে। আচমকা অনেকটা ওজন কমলে শরীরে জলশূন্যতা, পুষ্টির অভাব, খনিজের ভারসাম্য নষ্ট হতে পারে। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও কমে যেতে পারে।

প্রতিবেদনটি সচেতনতার উদ্দেশ্যে লেখা। একধাক্কায় ওজন কমানোর বেশ কিছু ঝুঁকি রয়েছে। তাই ওজন কমাতে চাইলে বেশি তাড়াহুড়ো না করে, কতটা শরীরচর্চা, কতটা খাবার প্রয়োজন সে বিষয়ে পুষ্টিবিদ বা চিকিৎসকের পরামর্শ নেওয়া ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Health Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE