Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Bathing Rituals

শুধু পরিচ্ছন্নতা নয়, সুস্থ থাকতে চাইলে নিয়মিত স্নান করতে হবে! তাতে কী উপকার হবে?

স্নানের সঙ্গে যে শারীরিক এবং মানসিক সুস্থতারও সম্পর্ক রয়েছে, তা হয়তো অনেকেই জানেন না। নিয়মিত স্নান করলে কিন্তু অনেক রোগ বশে রাখা যায়।

How daily bathing is not just for cleanliness

রোজ স্নান করবেন কেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৪ ২১:১১
Share: Save:

গরমে একেবারে ঘেমেমেয়ে অস্থির! বাড়ি থেকে বেরোনোর আগে এক বার স্নান করতে হয়, ফিরে এসেও তাই। বাড়িতে থাকলে যে কত বার স্নান করার ইচ্ছা হয়, তার ইয়ত্তা নেই। স্নান যে শুধু আরামের জন্যই করেন, তা নয়। তার সঙ্গে পরিচ্ছন্নতার সম্পর্ক রয়েছে। চিকিৎসকেরা বলছেন, স্নানের সঙ্গে যে শারীরিক এবং মানসিক সুস্থতারও সম্পর্ক রয়েছে, তা হয়তো অনেকেই জানেন না। নিয়মিত স্নান করলে কোন কোন রোগ বশে রাখা যায়?

১) ঈষদুষ্ণ জলে স্নান করলে শরীরে রক্ত চলাচল ভাল হয়। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় নিয়মিত স্নানের অভ্যাসে। ‘জার্নাল অফ ফিজিয়োলজি’-তে প্রকাশিত একটি গবেষণাপত্রে বলা হয়েছে, উষ্ণ জলে স্নান করলে শরীরে নাইট্রিক অক্সাইডের উৎপাদন বাড়ে। যা রক্ত চলাচল স্বাভাবিক রাখতে সাহায্য করে।

২) মানসিক চাপ, উদ্বেগ নিয়ন্ত্রণে রাখতে উষ্ণ জলে স্নান করার পরামর্শ দেন চিকিৎসকেরা। স্নায়ুর উত্তেজনা প্রশমন থেকে স্ট্রেস হরমোনের ক্ষরণ, সবই বশে থাকে স্নান করলে। ‘নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিন’-এ প্রকাশিত একটি গবেষণাপত্রে বলা হয়েছে, অবসাদ দূর করতে পারে স্নান।

৩) ‘জার্নাল অফ ডার্মাটোলজিক্যাল সায়েন্স’-এ প্রকাশিত একটি গবেষণাপত্রে বলা হয়েছে, ঈষদুষ্ণ জলে স্নান করলে ত্বক স্বাভাবিক ভাবেই আর্দ্রতার পরত বজায় রাখতে পারে। শুষ্ক ত্বকের কিংবা এগজ়িমার মতো সমস্যা ঠেকিয়ে রাখতে নিয়মিত স্নান করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

bathing Cleanliness health benefits Mental Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE