Advertisement
১৮ অক্টোবর ২০২৪
Dengue Prevention

মশার ধূপ জ্বালালে সমস্যা হয়? ডেঙ্গির প্রকোপ থেকে বাঁচতে কোন ঘরোয়া উপায়ে ভরসা রাখবেন?

মশার ধূপ বা লিক্যুইড ওষুধ দীর্ঘ ক্ষণ জ্বালানো ঠিক নয় বদ্ধ ঘরে। বিশেষ করে যদি ঘরে কোনও শিশু থাকে। তা হলে কী ভাবে বাঁচা যায় মশার যন্ত্রণা থেকে? রয়েছে কিছু ঘরোয়া উপায়।

মশার কামড় থেকে বাঁচার ৫ ঘরোয়া উপায়।

মশার কামড় থেকে বাঁচার ৫ ঘরোয়া উপায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৪ ১৫:১৫
Share: Save:

মরসুম বদলের সময় ডেঙ্গির দাপট বাড়ে। এই মরসুমে ভাল থাকার একটাই উপায়— মশার হাত থেকে বাঁচা। শহরাঞ্চলের বাসিন্দাদের মশারির সঙ্গে আড়ি বহু দিন। ডেঙ্গির প্রকোপ বেড়ে যাওয়ার অন্যতম কারণ এটিও। তাই জ্বর হলে ফেলে না রাখাই ভাল। রাতে মশারি হলেও সারা দিন মশার কামড়ের হাত থেকে বাঁচতে রাসায়নিক মশার ধূপ, ওষুধ, কয়েল, স্প্রে-র উপরই ভরসা। কিন্তু বেশির ভাগ ক্ষেত্রেই টাকা খরচ হওয়া ছাড়া আর কোনও লাভ হয় না অনেক সময়ই। তার উপর মশার ধূপ বা লিক্যুইড ওষুধ দীর্ঘ ক্ষণ জ্বালানো ঠিক নয় বদ্ধ ঘরে। বিশেষ করে যদি ঘরে কোনও শিশু থাকে। তা হলে কী ভাবে বাঁচা যায় মশার যন্ত্রণা থেকে? রয়েছে কিছু ঘরোয়া উপায়।

কর্পূর: মশার ধূপ সারা দিন না জ্বালাতে চাইলে ঘরের কোণে কর্পূর রাখতে পারেন। যে টেবিলে বসে সারা দিন কাজ করছেন বা খাটের পাশে রাখা টেবিলে রেখে দিতে পারেন, কিছুটা কাজ দেবে।

ফ্যান চালান: শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে বসে থাকলে কত জন আর ফ্যান চালান? কিন্তু ঘরে জোরে ফ্যান চালিয়ে রাখলেও গায়ে খুব একটা মশা বসার সুযোগ পায় না। ফ্যানের জোর হাওয়ায় মশা খুব একটা উড়তে পারে না।

জল জমতে দেবেন না: বাড়ির আশপাশে বেশি জল জমে থাকলে বাড়িতে মশাও বেশি হবে। ছাদের কোণে বৃষ্টির জল জমছে কি না খেয়াল রাখুন। বাথরুমে অহেতুক জল জমিয়ে রাখবেন না। যদি রাখতেই হয়, ঢাকনা দেওয়া বালতি ব্যবহার করুন। বাগান, বারান্দা বা ছাদে কোনও খালি গাছের টব রাখা থাকলে সেগুলি উল্টে রাখুন। বাড়ির বাইরে ময়লা ফেলার বালতি থাকলে সেগুলিতে জল জমে থাকছে কি না খেয়াল রাখুন।

লেমন ইউক্যালিপটাস: প্রচুর মশা তাড়ানোর স্প্রে’র মূল উপাদান লেমন ইউক্যালিপটাস তেল। আমেরিকার সিডিসি এটিকে মশার তাড়ানোর উপায় হিসেবে স্বীকৃতি দিয়েছে। এই এসেনশিয়াল অয়েল লাগালে অনেক ক্ষণ মশা দূরে থাকবে।

পিপারমেন্ট অয়েল: অনেকেই মশা তাড়াতে ঘরের কোণে পিপারমেন্ট অয়েলযুক্ত সুগন্ধি মোম জ্বালান। তবে এই এসেনশিয়াল অয়েল আপনি গায়েও মাখতে পারেন মশা কামড় থেকে বাঁচতে। তবে সরাসরি পিপারমেন্ট অয়েলে গায়ে লাগালে র‌্যাশ বেরোতে পারে। তাই নারকেল তেল বা অলিভ অয়েলের সঙ্গে মিশিয়ে লাগান।

অন্য বিষয়গুলি:

Dengue Prevention Mosquito
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE