Advertisement
২১ সেপ্টেম্বর ২০২৪
Suagr Alternatives

মিষ্টির প্রতি প্রেম এবং রোগা হওয়ার বাসনা, দু’টোই তীব্র? চিনির বদলে খেতে পারেন ৩ খাবার

চিনি খাওয়া বারণ, তবে বিকল্প কিছু খাবার রয়েছে যেগুলি চাইলে খেতে পারেন। ওজন বেড়ে যাওয়ার ভয় নেই।

চিনির বদলে বেছে নিতে পারেন স্বাস্থ্যকর বিকল্প।

চিনির বদলে বেছে নিতে পারেন স্বাস্থ্যকর বিকল্প। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৪ ২০:৩২
Share: Save:

চেহারায় ওজনদার বন্ধু শুধুমাত্র ‘নো সুগার’ ডায়েট করেই কয়েক কেজি কমিয়ে ফেলেছেন। তাই জিমে যাওয়া এবং কড়া ডায়েট বন্ধ করে আপাতত ‘চিনি কম’-এই মন দিয়েছেন। তবে বিভিন্ন পত্র-পত্রিকা ঘেঁটে জেনেছেন পরিমাণে কম নয়, চিনি খাওয়া একেবারে বন্ধ করে দিতে হবে। এ দিকে রোগা হওয়ার বাসনা এবং মিষ্টির প্রতি প্রেম দু’টোই তীব্র। মনেপ্রাণে রোগা হতে চান, অথচ চিনি ছাড়া চা খেতে পারেন না, তা হলে মুশকিল। কোনও একটি পথে পা বাড়াতে হবে। পুষ্টিবিদেরা জানান, মিষ্টি কিংবা চিনি খাওয়া পুরোপুরি বারণ। তাই বলে মিষ্টি স্বাদ একেবারে নেওয়া যাবে না, সেটাও নয়। চিনি খাওয়া বারণ, তবে বিকল্প কিছু খাবার রয়েছে যেগুলি চাইলে খেতে পারেন। ওজন বেড়ে যাওয়ার ভয় নেই।

গুড়

বেশি মিষ্টি খেলে ত্বক, চুলের ক্ষতি হয়। কিন্তু সেই মিষ্টি পদটি যদি চিনির বদলে গুড় দিয়ে বানানো যায়, তবে এই সমস্যা দূর করা সম্ভব। তবে চিনির বদলে গুড় খেলে রক্তাল্পতা, হাড়ের সমস্যা, হরমোনের সমস্যা থেকে পেটের মেদ সবই নিয়ন্ত্রণে থাকবে।

ডার্ক চকোলেট

অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর ডার্ক চকোলেট শুধু ত্বক বা চুল নয়, হার্টের স্বাস্থ্য এবং হরমোনের জন্যও সমান উপকারী। প্রতি দিন ১ থেকে ২ টুকরো ডার্ক চকোলেট খেতে পারেন নিশ্চিন্তে।

খেজুর

আয়রন, ফাইবার, পটাশিয়াম, কপার, ম্যাগনেশিয়াম এবং ভিটামিন বি৬-এর গুণে ভরপুর খেজুর অ্যানিমিয়া, ক্লান্তি, কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে। দোকান থেকে কেনা মিষ্টির বদলে দু-চারটে খেজুর খেলে মিষ্টি খাবার খাওয়ার ঝোঁক নিয়ন্ত্রণ করা সম্ভব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sugar Weight Loss Diet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE