Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
Hot food side effects

ডাল-ভাত হোক বা স্যুপ, ফুটন্ত গরম না হলে খেতে পারেন না! এই অভ্যাস কি শরীরের জন্য খারাপ?

পুষ্টিগুণ বজায় রাখতে গেলে প্রতিটি খাবারই নির্দিষ্ট তাপমাত্রায় রান্না করতে হয়। তার চেয়ে বেশি তাপ খাবারের পুষ্টিগুণ নষ্ট করে দিতে পারে।

Health Risks of consuming extremely hot food

গরম খাবার খেলে শরীরের কী ক্ষতি হয়? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৪ ১৮:৩৮
Share: Save:

শীতকালে গরম খাবার খেতে ভাল লাগে। চা কিংবা কফি হলে তো কথাই নেই। অতি সাধারণ ডাল-ভাত কিংবা তেলমশলা-নুন কম দেওয়া তরকারিও খেয়ে নেওয়া যায় শুধুমাত্র খাবারটি গরম হলে। কিন্তু পুষ্টিগুণ বজায় রাখতে গেলে প্রতিটি খাবারই নির্দিষ্ট তাপমাত্রায় রান্না করতে হয়। তার চেয়ে বেশি হলে খাবারের পুষ্টিগুণও নষ্ট হয়ে যায়। তা ছাড়া খুব গরম খাবার খাওয়ার অভ্যাসে যে শরীরে নানা রকম সমস্যা দেখা দিতে পারে সে কথা হয়তো অনেকেই জানেন না।

ফুটন্ত গরম খাবার খেলে কী ধরনের সমস্যা দেখা দিতে পারে?

১) প্রচণ্ড গরম খাবার খেলে দাঁতের ক্ষতি হয়। দাঁতের উপর যে এনামেলের স্তর থাকে তা উঠে গেলে স্পর্শকাতরতা বেড়ে যায়। সে ক্ষেত্রে কনকনে ঠান্ডা বা ফুটন্ত গরম যে কোনও খাবার খেলেই দাঁত ঝনঝনিয়ে উঠতে পারে।

২) জিভ শরীরের অন্যতম স্পর্শকাতর একটি অঙ্গ। ফুটন্ত গরম খাবার জিভের সংস্পর্শে এলে সেই অঙ্গটির ক্ষতি হতে পারে। জিভের উপরের স্তরে যে ছোট ছোট স্বাদকোরক থাকে, প্রচণ্ড তাপে সেগুলি পুড়ে যায়। তখন আর খাবারের স্বাদ পাওয়া যায় না।

৩) জিভের পরেই গরম খাবার গিয়ে পৌঁছয় খাদ্যনালিতে। প্রচণ্ড তাপে গলা এবং খাদ্যনালিও ক্ষতিগ্রস্ত হয়। দিনের পর দিন এমনটা চলতে থাকলে খাদ্যনালিতে ঘা হওয়া অস্বাভাবিক নয়। এমনকি ক্যানসারের ভয়ও উড়িয়ে দেওয়া যায় না।

৪) খুব গরম খাবার খেলে গ্যাস, অম্বল হয়। খুব বেশি খাবার না খেলেও পেটভার, পেটফাঁপার সমস্যা দেখা দিতে পারে। অতএব যাঁরা গরম খাবার খেতে পছন্দ করেন তাঁরা সাবধান।

৫) খুব গরম খাবার খেলে পাকস্থলীর মধ্যে খাবার হজমে সাহায্যকারী উৎসেচকগুলির পরিমাণে হেরফের হতে পারে। পাকস্থলীতে ঘা হওয়াও অস্বাভাবিক নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

acidity gas Ulcer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE