Advertisement
০৬ জুলাই ২০২৪
Fruits Eating Tips

ওজন কমাতে ফল খাওয়ার বিকল্প নেই, তবে রাতে কোনগুলি খেলে শারীরিক সমস্যা হতে পারে?

রাতে ফল না খাওয়াই শ্রেয়। তবে সব ফলের ক্ষেত্রে এই বিধিনিষেধ নেই। কিছু ফল রাতে এড়িয়ে চলাই শ্রেয়। কোন ফলগুলি রাতের দিকে খাবেন না?

Fruits you should not eat at night

রাতে কিছু ফল না খাওয়াই শ্রেয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২৪ ১৬:৫৬
Share: Save:

শরীরের যত্নআত্তি করতে ফল খাওয়ার কোনও বিকল্প নেই। ওজন কমানো থেকে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলা— ফলেই লুকিয়ে আছে সুস্থ থাকার দাওয়াই। সেই কারণেই নিয়ম করে ফল খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসক এবং পুষ্টিবিদেরা। সেই পরামর্শ মেনে চললে সুস্থ থাকা অনেকটাই সহজ হয়ে যায়। তবে ফল খাওয়ার আদর্শ সময় হল সকাল।

অনেকের আবার দুপুরের খাবার খেয়ে ফল খাওয়ার অভ্যাস রয়েছে। তবে রাতে ফল না খাওয়াই শ্রেয়। সব ফলের ক্ষেত্রে এই বিধিনিষেধ নেই। কিছু ফল রাতে এড়িয়ে চলাই শ্রেয়। কোন ফলগুলি রাতের দিকে খাবেন না?

কলা

শরীরের জন্য কলা অত্যন্ত উপকারী হলেও রাতে এই ফল না খাওয়াই ভাল। কলা সহজপাচ্য নয়। হজম হতে সময় নেয়। ফলে পেটের গোলমাল হতে পারে। তা ছাড়া, রাতে কলা খেলে ওজন বেড়ে যাওয়ার ঝুঁকি থাকে। তাই রাতে কলা না খাওয়াই শ্রেয়।

পেয়ারা

ফাইবারে সমৃদ্ধ এই ফল ওজন কমাতে সাহায্য করে। তবে রাতে পেয়ারা না খাওয়াই ভাল। পেয়ারায় ফাইবার থাকলেও, কারও কারও এই ফল খেয়ে গ্যাস হয়। পেয়ারা খেয়ে অনেকের পেটও ফাঁপে। তাই দিনের বেলা বা হাঁটাচলার সময় পেয়ারা খাওয়া ভাল। রাতে ঘুমোতে যাওয়ার আগে পেয়ারা খাওয়া ঠিক নয়।

Fruits you should not eat at night

রাতে আঙুর না খাওয়াই ভাল। ছবি: সংগৃহীত।

আঙুর

সাইট্রাস জাতীয় ফলের মধ্যে অন্যতম হল আঙুর। এই ফলে রয়েছে ভরপুর পরিমাণে ভিটামিন সি। তা সত্ত্বেও আঙুর খেয়ে ঠান্ডা লাগে অনেকেরই। তাই রাতে আঙুর না খাওয়াই ভাল। তা ছাড়া, আঙুরে অ্যাসিড থাকায় রাতে খেলে অনেক সময়ে বুকজ্বালা করে।

তরমুজ

অনেকেরই প্রিয় ফল। সারা দিন তরমুজ খেতে পারেন। কিন্তু রাতের বেলা তরমুজ না খাওয়াই ভাল। তরমুজে চিনির পরিমাণ অনেকটাই বেশি। রাতে তরমুজ খেলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়ার একটা ঝুঁকি থাকে। ডায়াবিটিস থাকলে রাতে কখনও তরমুজ খাবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fruits Eating habits Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE