Advertisement
০৬ অক্টোবর ২০২৪
Not So Good Fruits

ফল শরীরের জন্য উপকারী হলেও, কোনগুলি বেশি খেলে অসুস্থ হয়ে পড়ার ঝুঁকি থাকে?

ফল খাওয়া স্বাস্থ্যকর অভ্যাস হলেও, কিছু ক্ষেত্রে রাশ টানা জরুরি। কয়েকটি ফল কম খেলেই ভাল। তাতে স্বাস্থ্যগুণ থেকেও বঞ্চিত হবে না শরীর, শরীর খারাপেরও ঝুঁকি কমবে।

কিছু ফল বেশি না খাওয়াই শ্রেয়।

কিছু ফল বেশি না খাওয়াই শ্রেয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২৪ ১৩:২৫
Share: Save:

সুস্থ থাকতে যেমন জল খাওয়া জরুরি, তেমন ফল না খেলেও ফিট থাকা যায় না। শারীরিক সমস্যা যাই হোক, চিকিৎসক এবং পুষ্টিবিদ উভয়েই ফল খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। কিন্তু ফল মানেই কি স্বাস্থ্যকর? যে কোনও কিছুর ভাল এবং মন্দ— দু’টি দিকই থাকে। কিছু ফলও সেই তালিকায় রয়েছে।

ফল খাওয়া স্বাস্থ্যকর অভ্যাস হলেও, কিছু ক্ষেত্রে রাশ টানা জরুরি। কয়েকটি ফল কম খেলেই ভাল। তাতে স্বাস্থ্যগুণ থেকেও বঞ্চিত হবে না শরীর এবং শরীর খারাপেরও ঝুঁকি কমবে।

কমলালেবু

ভিটামিন সি থাকায় কমলালেবু খাওয়ার কথা বলা হয়। তবে ভিটামিন সি ছাড়াও কমলালেবুতে রয়েছে অ্যাসিড উপাদান। এই অ্যাসিড যত বেশি শরীরে প্রবেশ করবে, গ্যাস-অম্বলের ঝুঁকি তত বাড়বে। ‘জার্নাল অফ গ্যাস্ট্রোএন্ট্রোলজি অ্যান্ড হেপাটোলজি’ বলছে, গ্যাস কিংবা অম্বল যাঁদের রোজের সমস্যা, কমলালেবু তাঁদের জন্য বিপজ্জনক হয়ে উঠতে পারে।

লিচু

আট থেকে আশি— গরমে লিচু না খেলে মন ভরে না কারও। পছন্দের ফল হলেও লিচু খাওয়ার ক্ষেত্রে একটু রাশ টানতে পারলে ভাল। বিশেষ করে ডায়াবেটিকদের বুঝেশুনে লিচু খাওয়া জরুরি। কারণ লিচুতে রয়েছে হাইপোগ্লাইসিন, যা রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দিতে পারে।

খেজুর

খেজুর যে শরীরের জন্য কতটা উপকারী, তা সকলেই জানেন। তবে খেজুরে চিনির পরিমাণ এতটাই বেশি যে, ডায়াবিটিস রোগীদের জন্য এই ফল আদর্শ নয়। ডায়াবিটিস না থাকলেও খেজুর বেশি খাওয়া ঠিক নয়। ‘আমেরিকান ডায়াবিটিস অ্যাসোসিয়েশন’ জানাচ্ছে, একটি খেজুরে ১৬ গ্রাম মতো শর্করা থাকে। ফলে দিনে একটির বেশি খেলে সমস্যায় পড়তে হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fruits Eat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE