Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Food habits

৫ খাবার: মদ্যপানের সময় খেলেই পেটের গন্ডগোল হওয়ার ঝুঁকি বেড়ে যায় কয়েক গুণ

মদ যতটা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর, তার চেয়েও বেশি গোলমাল দেখা দেয় মদের সঙ্গে উল্টোপাল্টা খেলে। মদ্যপান করার সময়ে কোন খাবার খাবেন, এবং কোনটা ভুলেও খাবেন না সেটার একটা স্পষ্ট ধারণা থাকা ভাল।

মদ্যপানের সময় কোন ৫ খাবার এড়িয়ে চলাই ভাল?

মদ্যপানের সময় কোন ৫ খাবার এড়িয়ে চলাই ভাল? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৪ ১৮:১১
Share: Save:

সামনেই তিন দিনের লম্বা ছুটি। তার উপরে মাঝেমাঝেই ঝেপে বৃষ্টি আসছে। কাছেপিঠে ভ্রমণের সেরা সময়। এমন মরসুমে সুরাপ্রেমীদের আর কী চাই? বন্ধুবান্ধবের সঙ্গে চুটিয়ে আড্ডার আসর। সঙ্গে দেদার খাওয়া-দাওয়া।

মদ যতটা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর, তার চেয়েও বেশি গোলমাল দেখা দেয় মদের সঙ্গে উল্টোপাল্টা খেলে। মদ্যপান করার সময়ে কোন খাবার খাবেন, এবং কোনটা ভুলেও খাবেন না সেটার একটা স্পষ্ট ধারণা থাকা ভাল। অনেকেই দীর্ঘ ক্ষণ না খেয়েই মদ্যপান করা শুরু করে দেন। এতেই হজমের গোলমাল অবধারিত। খুব ভরপেট খেয়ে যেমন মদ খেতে নেই, তেমনই একদম খালি পেটে মদ্যপান করা উচিত নয়।

কোন কোন খাবার একেবারেই মদ্যপানের সময় খাওয়া চলবে না?

বেশি নুন দেওয়া খাবার

ফ্রেঞ্চ ফ্রাই, চিপ্‌স বা চাইনিজ় ভাজাভুজির পদ মদের সঙ্গে অনেকেই খেতে ভালবাসেন। কিন্তু খুব বেশি সোডিয়াম দেওয়া খাবার মদের সঙ্গে পেটে গেলে হজমের গোলমাল হতে বাধ্য। শরীরে ডিহাইড্রেশনও বেশি হবে। তাই এগুলি এড়িয়ে যাওয়াই ভাল। তার বদলে গ্রিল করা চিকেন বা ভাপা সব্জি খেতে পারেন।

পাউরুটি

বিয়ার খাওয়ার পরই বার্গার বা অন্য কোনও ধরনের পাউরুটি খেলেন? গ্যাসের সমস্যা বাড়বে। আপনার লিভার মদ আর পাউরুটি একসঙ্গে ভাঙতে পারবে না। তার উপর শরীরে ডিহাইড্রেশন হতে পারে। বিষাক্ত পদার্থ শরীর থেকে বেরিয়ে না গেলে বমির প্রবণতা তৈরি হবে। সব মিলিয়ে মারাত্মক শরীর খারাপ হতে পারে এই দুইয়ের মিশেলে।

চকোলেট

এক টুকরো ডার্ক চকোলেট রোজ খাওয়ার গুণ অনেক। কিন্তু চকোলেট যদি মদের সঙ্গে খান, তা হলেই বিপদ। আপনার শরীর দু’টো একসঙ্গে হজম না-ও করতে পারে। তাতেই অ্যাসিডিটির সমস্যা তৈরি হবে।

দুগ্ধজাত খাবার

মদ্যপানের সময় চিজ়, আইসক্রিম জাতীয় কোনও খাবার মদ্যপানের সময় কিংবা আগে-পরে খাওয়া উচিত নয়। অ্যালকোহল ও দুধ একসঙ্গে খেলে পেটে সংক্রমণ, পেটে ব্যথা এমনকি কোষ্ঠকাঠিন্যের কারণ হতে পারে।

ডাল

ডালে এমনিতে প্রচুর পরিমাণে প্রোটিন এবং কার্বোহাইড্রেট রয়েছে। ডাল খেলে অনেকক্ষণ পেট ভর্তি থাকে বলে ওজম কমানোর সময়ে নানা রকম ডাল খাওয়ায় জোর দেন সকলে। অনেকেই মদ্যপানের সময় ডাল ভাজা খান। ডাল হজম হতে দেরি হয়ে বলেই বেশি ক্ষণ পেট ভরা থাকে। তাই মদ আর ডাল দেওয়া যে কোনও খাবার একসঙ্গে খেলে দুইয়ে মিলে হজম হতে সমস্যা হবে। তাতেই পেটের গোলমাল দেখা দেবে।

অন্য বিষয়গুলি:

Food habits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE