Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Eye Health

রূপচর্চা তো রোজই করছেন, চোখের খেয়াল রাখছেন কি? রোজের পাতে কী কী রাখলে দৃষ্টি ভাল থাকবে

চোখ বিশ্রাম পাচ্ছে কি? দিনভর কম্পিউটার, মোবাইল, টিভির পর্দায় চোখ। চোখের স্বাস্থ্য ভাল রাখতে কী কী করা উচিত জেনে নিন।

Foods you must consume to sharpen your eyes and maintain good vision

চোখের স্বাস্থ্য ভাল রাখতে কী কী খাবেন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৪ ১৪:০৫
Share: Save:

সারাদিন ছুটোছুটির বিরাম নেই। অফিসে ৮ থেকে ৯ ঘণ্টা কম্পিউটারের দিকে তাকিয়ে কাজের পরেও বাড়ি ফিরেই মোবাইলটা নিয়ে বসে পড়েন। না হলে রাত জেগে ল্যাপটপে কাজ। বিশ্রামের সময়টুকুও টিভির পর্দায় চোখ। দেখতে গেলে, গোটা দিনই শরীরের পাশাপাশি চোখেরও পরিশ্রম হচ্ছে। রাতে ঘুমের সময়টাতে ঘর অন্ধকার করে বেশিরভাগই মোবাইল ঘাঁটাঘাঁটি করেন। মুঠোফোনের নীল আলো চোখের বারোটা বাজিয়ে দেয়। নিজেকে কী ভাবে সুন্দর, ফিটফাট রাখা যায় সেই চেষ্টা আমরা সকলে করি। কিন্তু চোখের স্বাস্থ্য ভাল আছে কি না বা দৃষ্টশক্তি কী ভাবে উন্নত করা যায়, সে খেয়াল কি করি আমরা? তাই দেখবেন, মাঝেমধ্যেই চোখে চুলকানি, চোখ দিয়ে জল পড়া, চোখ লাল হয়ে ফুলে ওঠার মতো সমস্যা হচ্ছে। শুষ্ক চোখ বা ড্রাই আই-এর সমস্যাও খুব ভোগাচ্ছে। তাহলে জেনে নিন চোখ ভাল রাখতে গেলে কী কী করতে হবে।

চক্ষু চিকিৎসকেদের মতে, চোখকে বিশ্রাম দিতে হবে। ১ ঘণ্টা টানা কাজ করার পর অন্তত ১৫ মিনিট কম্পিউটারের পর্দা থেকে চোখ সরিয়ে রাখুন। চোখ বন্ধ করেও রাখতে পারেন কিছু ক্ষণ। ঘর অন্ধকার করে মোবাইল দেখলে তার মারাত্মক প্রভাব পড়ে চোখে। সেটাও খেয়াল রাখতে হবে। পাশাপাশি নজর দিতে হবে খাবারে। রোজের পাতে এমন কিছু খাবার রাখতে হবে যাতে ভিটামিন এ, সি, ই ও বিটা ক্যারোটিন, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড ভরপুর মাত্রায় আছে। তাহলেই চোখ ভাল থাকবে।

কী কী খাবেন?

১) ছোট মাছ চোখের জন্য খুব ভাল। ছোট চারাপোনা, বাটা মাছ, মৌরলা, পুঁটি মাছ রোজের খাওয়ার থলে রাখুন। রোজ না পারলেও, সপ্তাহে অন্তত চারদিন। মাছে থাকে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড যা শুষ্ক চোখের সমস্যা দূর করে। ছোট মাছের মুড়োও খুব উপকারী। মাছের মাথায় প্রচুর পরিমাণে ফসফরাস থাকে যা দৃষ্টিশক্তি ভাল রাখতে সাহায্য করে।

২) ক্যাপসিকাম খাওয়াও চোখের জন্য ভাল। ক্যাপসিকামে আছে ভিটামিন সি যা চোখের রক্তনালিগুলিকে ভাল রাখে।

৩) ডিমের কুসুম কিন্তু চোখের জন্য উপকারী। অনেকেই স্বাস্থ্যের কথা ভেবে ডিমের সাদা অংশটিই কেবল খান। চিকিৎসকেরা জানাচ্ছেন, ডিমের কুসুমে ক্যালসিয়াম, আয়রন, ভিটামিন বি, ম্যাগনেশিয়াম আছে, যা চোখের স্বাস্থ্য ভাল রাখে।

৪) চোখের জন্য খুব ভাল গাজর। কাঁচা হোক বা রান্না করে হোক, গাজর খেলে দৃষ্টিশক্তি উন্নত হয়। গাজরে থাকে ভিটামিন এ, ভিটামিন সি ও বি৬। খনিজের মধ্যে থাকে ম্যাগনেশিয়াম, সোডিয়াম, ক্যালশিয়াম যা চোখের জন্য ভাল।

৫) লেবু জাতীয় ফলও চোখের জন্য খুব ভাল। কারণ লেবুতে থাকে ভিটামিন সি যা চোখের সংক্রমণ জনিত যে কোনও রোগ প্রতিরোধ করতে পারে। কমলা লেবু, মুসাম্বি লেবু, বাতাবি লেবু খেলে চোখ ভাল থাকবে।

৬) সূর্যমুখীর বীজ, চিনাবাদাম, কাঠবাদাম, আখরোটে আছে ভিটামিন ই, যা চোখের জন্য বেশ উপকারী। রোজের ডায়েটে বিভিন্ন রকম বাদাম রাখতে পারেন।

৭) ব্রোকোলিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও ভিটামিন ই আছে। যতই অপছন্দ হোক, ব্রোকোলি চোখের জন্য খুবই ভাল। রান্নায় বা স্যালাডে ব্রোকোলি খেতেই পারেন।

৮) দুধ ও দুগ্ধজাত খাবারও চোখের জন্য ভাল। দুধ, দই, চিজ়, পনির রোজের পাতে রাখলে ভাল। দুগ্ধজাত খাবারে থাকে জিঙ্ক, ভিটামিন এ, ক্যালসিয়াম, ফসফরাস। ভিটামিন এ কর্নিয়া ভাল রাখে।

এই প্রতিবেদন সচেতনতার উদ্দেশ্যে লেখা। অনেকেরই খাওয়াদাওয়ায় বিধিনিষেধ থাকে। অ্যালার্জি জনিত সমস্যাও থাকে। তাই কী কী খাবেন আর কী নয়, সেটা চিকিৎসক ও পুষ্টিবিদের থেকে জেনে নেওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Eye Care Tips healthy food Eye Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE