Advertisement
০১ অক্টোবর ২০২৪
Healthy Food

পাউরুটি, মিষ্টি পানীয়, আইসক্রিমে শরীরের ক্ষতি, বদলে কোন খাবার তালিকায় রাখলে পেট ভাল থাকবে?

সাদা পাউরুটি, কার্বনযুক্ত পানীয়, আইসক্রিম খেতে ভাল লাগে ঠিকই, কিন্তু উচ্চ মাত্রার চিনি শরীরে গেলে ক্ষতি হয়। তাই খাদ্যতালিকায় যদি কিছু বদল আনা যায়, স্বাস্থ্য নিয়ে চিন্তা থাকে না।

পাউরুটি, মিষ্টি পানীয়, আইসক্রিমের বদলে কোন খাবার তালিকায় রাখলে পেট ভাল থাকবে?

পাউরুটি, মিষ্টি পানীয়, আইসক্রিমের বদলে কোন খাবার তালিকায় রাখলে পেট ভাল থাকবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৪ ১০:০৯
Share: Save:

খাবার হজম থেকে পুষ্টি শোষণে সাহায্য করে অন্ত্রে থাকা কিছু উপকারী ব্যাক্টিরিয়া। পেটের ভিতর থাকে কিছু খারাপ ব্যাক্টিরিয়াও। ভাল-খারাপের যুদ্ধে, উপকারী ব্যাক্টিরিয়া জিতে গেলেই হজমে সমস্যা হয় না। পেট ঠিক থাকে। পেট ভাল রাখার জন্য শরীরের জন্য উপকারী খাবার খাওয়া দরকার।

সাদা পাঁউরুটি, কার্বনযুক্ত পানীয়, আইসক্রিম খেতে ভাল লাগে ঠিকই, কিন্তু উচ্চ মাত্রার চিনি শরীরে গেলে ক্ষতি হয়। তাই খাদ্যতালিকায় যদি কিছু বদল আনা যায়, স্বাস্থ্য নিয়ে চিন্তা থাকে না।

সাদা পাউরুটির বদলে মাল্টিগ্রেন ব্রেড

ময়দার পাঁউরুটি খাওয়া ভাল নয়। বদলে ব্রাউন ব্রেড বা মাল্টিগ্রেন ব্রেড খেতে পারেন। এ ছাড়া কিনোয়া বা ওট্‌স খেলেও পেট ভাল থাকবে। এই সমস্ত খাবারে উচ্চ মাত্রায় ফাইবার থাকে। যা উপকারী ব্যাক্টিরিয়ার জন্য প্রয়োজন।

সসেজের বদলে তাজা মাংস

বাজারচলতি সসেজ যাতে দীর্ঘ দিন ভাল থাকে, সে জন্য নানা রকম রাসায়নিক দেওয়া হয়। প্র্রক্রিয়াজাত রাসায়নিক ব্যবহার হয় ‘ফ্রোজেন ফুড’-এ। এই ধরনের খাবারের বদলে টাটকা ডিম, মাংস, মাছ খেতে পারেন। উদ্ভিজ্জ প্রোটিন, যেমন বিভিন্ন ধরনের ডাল রাখতে পারেন মেনুতে।

বাজারচলতি পানীয়ের বদলে ভেষজ চা, ফলের রস

বাজারচলতি ফলের রসেও অনেক সময় চিনি যোগ করা থাকে। ব্যবহার হয় প্রক্রিয়াজাত রাসায়নিকও। তাই এই ধরনের ফলের রস বা প্যাকেটজাত যে কোনও রকমের পানীয়ের বদলে ঘরে তৈরি ফলের রস, ভেষজ চা খেতে পারেন। বিভিন্ন ফল কেটে জলে মিশিয়ে ডিটক্স পানীয় তৈরি করে রাখতে পারেন। এতেও শরীর ভাল থাকে। ডিটক্স পানীয় খেলে শরীর থেকে দূষিত পদার্থ বেরিয়ে যায়।

আলুর চিপ্‌সের বদলে রাগি চিপ্‌স

বাজার চলতি আলুর চিপ‌্‌সের বদলে রাগি, মিষ্টি আলু দিয়ে বাড়িতে এয়ার ফ্রায়ারে চিপ্‌স বানিয়ে নিতে পারেন। গাজর, আলু বাড়িতেই স্যতে করে খেতে পারেন। সসের বদলে কাবুলিছোলা দিয়ে তৈরি হামাস ব্যবহার করলে শরীরে প্রোটিন যাবে।

আইসক্রিমের বদলে দই

আইসক্রিমের বদলে ঘরে পাতা দই খেতে পারেন। ‘গ্রিক ইয়োগার্ট’ পেটের জন্য খুব ভাল। দই প্রোবায়োটিক হিসাবে কাজ করে। এ ছাড়া কার্বনযুক্ত পানীয়ের বদলে নারকেলের জল, ফলের রসও খেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food for gut health Food Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE