Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Foods

পুজোর সময় পেটের গোলমাল আটকাতে ভরসা হোক কিছু খাবার, রোজ রেস্তরাঁয় খেলেও সমস্যা হবে না

পেটের গোলমাল দূর করার জন্য হাতে এখনও মাসখানেক রয়েছে। কিছু খাবার যদি নিয়ম মেনে খাওয়া যায়, তাহলে গ্যাস-অম্বলের সমস্যায় ঘন ঘন ভুগতে হবে না। কোন খাবারগুলি পেটের অসুখের দাওয়াই হিসাবে কাজ করে?

পেটের গোলমাল ঠেকাবে যে খাবারগুলি।

পেটের গোলমাল ঠেকাবে যে খাবারগুলি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৪ ১৬:০৫
Share: Save:

পেটের গোলমাল নিয়ে ভুগতে হয় না, এমন বাঙালি বোধহয় নেই। আসলে প্রতি দিন নিজের অজান্তে এমন কিছু খাবার খাওয়া হয়ে যায়, যা পেটের সমস্যা ডেকে আনে। তাই খাওয়াদাওয়া নিয়ে একটু সতর্ক থাকা জরুরি। তার উপর সামনেই পুজো। পেট ভাল না রাখলে আনন্দটাই মাটি হয়ে যাবে। পেটের গোলমাল দূর করার জন্য হাতে এখনও মাসখানেক রয়েছে। কিছু খাবার যদি নিয়ম মেনে খাওয়া যায়, তাহলে গ্যাস-অম্বলের সমস্যায় ঘন ঘন ভুগতে হবে না। কোন খাবারগুলি পেটের অসুখের দাওয়াই হিসাবে কাজ করে?

ব্রকোলি

পেটের স্বাস্থ্য ভাল রাখতে সবুজ শাকসব্জির জুড়ি মেলা ভার। তবে অন্ত্রের জন্য ম্যাগনেশিয়ামে সমৃদ্ধ ব্রকোলি দারুণ উপকারী। হজমের গোলমাল থেকে দূরে থাকতে ব্রকোলির উপর চোখ বন্ধ করে ভরসা করা যায়। অন্ত্রের স্বাস্থ্যও ভাল রাখে ব্রকোলি।

চিয়া বীজ

ওজন কমাতে চিয়া বীজের উপর ভরসা রাখেন অনেকেই। ওজন কমানো ছাড়াও চিয়া অন্ত্রের স্বাস্থ্য ভাল রাখে। চিয়া বীজে রয়েছে ফাইবার, ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডের মতো স্বাস্থ্যকর সব উপাদান। যা পেটের স্বাস্থ্যে ভাল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Foods Pain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE