Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Dengue Prevention Tips

বর্ষায় বাড়ছে ডেঙ্গির চোখরাঙানি! কী ভাবে সুস্থ রাখবেন খুদেকে?

বর্ষায় শিশুদের জ্বর হলেই বাবা-মায়েদের বাড়িতে থাকতে বলছেন চিকিৎসকেরা। শিশুদের জ্বর হলে সময় নষ্ট না করে সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নিয়ে সবার আগে রক্ত পরীক্ষা করাতে হবে। ডেঙ্গির হানা থেকে কী ভাবে বাঁচাবেন শিশুদের?

ডেঙ্গির সংক্রমণ থেকে শিশুকে রক্ষা করবেন কী ভাবে?

ডেঙ্গির সংক্রমণ থেকে শিশুকে রক্ষা করবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৪ ১৯:২৯
Share: Save:

রাজ্য জুড়ে ডেঙ্গির চোখরাঙানি ক্রমেই বাড়ছে। হাসপাতালে হাসপাতালে যেমন ডেঙ্গি রোগীর সংখ্যা বাড়ছে, তেমনই বাড়ছে মৃতের সংখ্যাও। সেই তালিকায় রয়েছেন বৃদ্ধ থেকে শিশু সকলেই। ২১ জুলাই শিলিগুড়িতে ন’বছরের শিশুর মৃত্যু হয়েছে শিলিগুড়িতেও। এই সময় শিশুদের জ্বর হলেই বাবা-মায়েদের বাড়তি থাকতে বলছেন চিকিৎসকেরা। শিশুদের জ্বর হলে সময় নষ্ট না করে সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নিয়ে সবার আগে রক্ত পরীক্ষা করাতে হবে।

ডেঙ্গির হানা থেকে কী ভাবে বাঁচাবেন শিশুদের?

১) বাড়িতেই হোক কিংবা স্কুলে, শিশুদের সব সময় মশা তাড়ানোর ক্রিম গায়ে মাখিয়ে রাখুন। এ ছাড়া, ফুলহাতা জামা আর ফুল ট্রাউজ়ার পরিয়ে রাখুন। স্কুলে পাঠালে লম্বা মোজা পরিয়ে পাঠান। বাড়ি হোক কিংবা বাড়ির বাইরে, সব সময় খুদের গায়ে মশা তাড়ানোর ক্রিম বা লোশন মাখিয়ে রাখুন।

২) অভ্যাস না থাকলেও শিশু আর নিজের স্বাস্থ্যের কথা ভেবে বর্ষার সময় মশারির ভিতর ঘুমোনোর অভ্যাস করতে হবে।

৩) বাড়ির চারপাশে যেন কোনও ভাবেই জল না জমতে পারে, সে দিকে কড়া নজর রাখুন। প্রয়োজনে স্থানীয় পুরসভা বা পঞ্চায়েতের সঙ্গে যোগাযোগ করুন। জানলায় মশা আটকানোর নেট লাগিয়ে রাখুন সব সময়।

৪) ভেষজ কোনও কোনও ধূপেও মশা যায়। সে সব প্রয়োগ করতেই পারেন বাড়িতে। মশা তাড়ানোর জন্য কর্পূর জ্বালিয়ে রাখতে পারেন । ইউক্যালিপটাস, তুলসী, লেমনগ্রাস— এই সব গাছ কিনে বাড়িতে রাখতে পারেন। এদের গন্ধে মশা দূরে থাকে।

৫) শিশুদের রোগ প্রতিরোধ শক্তি বৃদ্ধির জন্য ডায়েটের উপর নজর দিতে হবে। খুদেকে বেশি করে ব্রকোলি, দই, টকজাতীয় ফল, পালংশাক, বাদাম খাওয়াতে হবে। শুধু তা-ই নয়, খুদে যেন বেশি করে জল খায়, সে দিকেও নজর রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dengue Prevention Dengue
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE