Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Dehydration Symptoms

৫ লক্ষণ: শরীরে ফুটে উঠলেই বুঝতে হবে, জল খাওয়া কম হচ্ছে

শরীরে পর্যাপ্ত পরিমাণে জল না গেলে ডিহাইড্রেশনের আশঙ্কা থাকে। দীর্ঘ দিন কম জল খেতে থাকলে তার প্রভাব পড়তে শুরু করে শরীরের উপর।

Five signs that you are not drinking enough water

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৪ ১৪:৩৩
Share: Save:

বর্ষাকালে খুব একটা জল তেষ্টা পাচ্ছে না। কিন্তু জলপান কতটা কম হচ্ছে বা আদৌ কম হচ্ছে কি না, তা বুঝবেন কী করে? চিকিৎসকেরা বলেন, সাধারণত ঘুমের মধ্যে হাত-পায়ের পেশিতে টান ধরলে বা প্রস্রাব করতে গিয়ে কোনও রকম অস্বস্তি হলে বোঝা যায়, শরীরে জলের অভাব ঘটছে।

এ ছাড়া আর কোন কোন লক্ষণ দেখে বোঝা যাবে, শরীর ডিহাইড্রেটেড হয়ে পড়েছে?

মাথা যন্ত্রণা:

মাইগ্রেনের ব্যথা অনেক সময় ডিহাইড্রেশন থেকেই শুরু হয়। মস্তিষ্কে রক্ত সঞ্চালন কম হলেও অনেক সময়ে মাথা যন্ত্রণা করে। এই ধরনের সমস্যা এড়াতে চাইলে পর্যাপ্ত পরিমাণে জল খেতে হবে। তাতে গোটা শরীরের রক্ত সঞ্চালন ভাল হবে।

হাত-পায়ে টান ধরা:

ডিহাইড্রেশন হলে শরীরের মাংসপেশিগুলিতেও জল পৌঁছতে পারে না। তাই চট করে হাত-পায়ে টান ধরার আশঙ্কা থাকে। হাঁটতে গেলে বা দৌড়তে গেলে কিংবা ওঠা-বসার সময়ে কি প্রায়ই টান লাগছে? তা হলে কিন্তু জল খাওয়ার পরিমাণ বাড়াতে হবে।

মুখে দুর্গন্ধ:

মুখের লালায় অ্যান্টিব্যাক্টেরিয়াল গুণ থাকে। কিন্তু শরীরে জল কম গেলে বেশি লালা তৈরি হয় না এবং মুখের ভিতর ব্যাক্টেরিয়ার পরিমাণ বেড়ে যায়। তা থেকেই মুখে দুর্গন্ধ তৈরি হয়।

শুষ্ক ত্বক:

তার উপর যদি শরীরে জলের ঘাটতি হয়, তা হলে এই সমস্যা অনেক বেড়ে যায়। তখন ত্বক শুকিয়ে যায়। ঠোঁট ফাটতে শুরু করে। হাতে চিমটি কেটে দেখুন। ত্বক কি অনেক ক্ষণ কুঁচকেই থাকছে? স্বাভাবিক হতে সময় নিচ্ছে? তা হলে আপনার আরও জল খাওয়া প্রয়োজন।

কোষ্ঠকাঠিন্য:

হিহাইড্রেশন বা শরীরে জলের অভাব দেখা দিলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দিতে পারে। চিকিৎসকেরা বলছেন, পেটফাঁপার সমস্যাও দেখা দিতে পারে কম জল খেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dehydration Constipation Problem Bloating Problem
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE