Advertisement
০৭ অক্টোবর ২০২৪
Weight Loss Tips

কত মিনিট ধরে খাচ্ছেন, ওজন ঝরবে সেই হিসাব রাখলেই! তাড়াতাড়ি খেলে কী ক্ষতি হয় শরীরের?

ওজন ঝরানোর জন্য আমরা কত কিছুই না করি! জিম, কড়া ডায়েট— বাদ দিই না কিছুই! গলদ লুকিয়ে থাকতে পারে খাওয়ার অভ্যাসেই।

ওজন ঝরানোর সহজ হিসাব।

ওজন ঝরানোর সহজ হিসাব। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৪ ১২:০৭
Share: Save:

খেতে বসলেই আমাদের যত তাড়া। প্রাতরাশের সময় অফিসে বেরোনোর তাড়া, দুপুরে অফিসের কাজের মাঝে মিটিংয়ের তাড়া, আবার রাতের বেলা ওয়েব সিরিজ়টা শেষ করার জন্য মনটা আনচান করে ওঠে। তাই কোনও রকমে খাবার শেষ করলেই হল। এতে ক্ষতি হতে পারে শরীরের। কারণ, খাবার ঠিক করে না চিবোলে বহু ধরনের জীবাণু সংক্রমণ ঘটতে পারে।

খাবার ঠিক করে চিবিয়ে না খেলে তার সম্পূর্ণ পুষ্টিগুণও শরীর গ্রহণ করতে পারে না। বিশেষ করে খাবারের অধিকাংশ ভিটামিনেরই অপচয় হয়। তা ছাড়া, খাবার যত বেশি বার চিবিয়ে নেবেন, ততই এটি ভাঙবে এবং লালারসের সঙ্গে মিশবে। তাতে এর মধ্যে থাকা ক্ষতিকারক জীবাণুগুলিও মারা যাবে। কিন্তু দ্রুত খাবার খাওয়ার তাড়ায় সেটি গিলে নিলে ওই সব জীবাণু পেটে চলে যায়। জেনে নিন, আর কোন কোন কারণে ধীরেসুস্থে খাবার খাওয়া জরুরি।

১) ওজন নিয়ন্ত্রণে রাখতে হলে কিন্তু খাবার চিবিয়ে খাওয়া জরুরি। অনেক ক্ষণ ধরে চিবিয়ে খেলে বিপাকহার বাড়ে। অনেক ক্ষণ ধরে খাবার খেলে অল্পতেই পেট ভর্তি মনে হয়। তাই বেশি খাওয়ার প্রবণতা কমে।

২) খাবার ঠিক করে চিবিয়ে না খেলে ঠিক করে হজম হয় না। যাঁরা তাড়াহুড়োয় খাবার না চিবিয়ে গিলে নেন, তাঁদের অ্যাসিডিটির সমস্যা বাড়তে পারে।

৩) খাবার ঠিক করে চিবিয়ে খেলে তার স্বাদ ঠিক করে উপভোগ করা যায়। তাই অল্প খেলেই পেট ভর্তি মনে হয়। অতিরিক্ত খাওয়ার প্রবণতা কমে।

৪) শুনে অবাক লাগলেও কথাটা সত্যি। তাড়াহুড়ো করে খেলে উদ্বেগের পরিমাণ বাড়ে। অন্য দিকে, আস্তে আস্তে খেলে মন ভাল থাকে। তাতে ওজন বৃদ্ধি হয় না।

৫) বেশি চিবিয়ে খেলে মুখের ব্যায়াম হয়। তাতে মুখের মেদ তো কমেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE