Advertisement
০২ অক্টোবর ২০২৪
Weight Loss Tips

মন ভরে খেলেও মোটা হবেন না! পেট ভরবে অথচ ক্যালোরি কম, ডায়েটে রাখতে পারেন এমন ৫ খাবার

সুস্থ থাকার জন্য অনেকেই ক্যালোরি-শূন্য খাবার খোঁজেন। কিন্তু ক্যালোরি-শূন্য খাবার বলে কিছু হয় না। তবে যদি এমন খাবার খাওয়া যায়, যাতে ক্যালোরির পরিমাণ শরীরের চাহিদার চেয়ে অনেকটা কম, তা হলে মেদ কমবে। রইল তেমন কিছু খাবারের তালিকা।

পুজোয় পেটপুজো করেও ভুঁড়ি কমানোর সহজ উপায়।

পুজোয় পেটপুজো করেও ভুঁড়ি কমানোর সহজ উপায়। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৪ ১২:৪৬
Share: Save:

শরীরের কাজকর্ম সুষ্ঠু ভাবে চালিয়ে নিয়ে যাওয়ার জন্য দরকার শক্তি। সেই শক্তি আসে খাবার থেকে। শরীরকে চালানোর জন্য এই শক্তি বাবদ যতটা ক্যালোরি দরকার, খাবারে যদি তার চেয়ে বেশি ক্যালোরি থাকে, তা হলেই মেদ জমবে। আর কম ক্যালোরি থাকলে, জমা মেদ থেকে শরীর শক্তি তৈরি করে নেবে। ফলে কমবে মেদের পরিমাণ। পুজোর আগে অনেক কসরত করে অনেকেই ওজন ঝরিয়েছেন। পুজোয় ভাল-মন্দ খেলে সেই ওজন আবারও বেড়ে যেতে পারে। তাই দিনের এক বেলা বাইরে খেলেও বাকি সময়টা হালকা খাবার খাওয়াই ভাল। দিনের বাকি সময়টা ডায়েটে এমন খাবার রাখতে হবে, যাতে ক্যালোরির মাত্রা কম থাকে।

সুস্থ থাকার জন্য অনেকেই ক্যালোরি-শূন্য খাবার খোঁজেন। কিন্তু ক্যালোরি-শূন্য খাবার বলে কিছু হয় না। তবে যদি এমন খাবার খাওয়া যায়, যাতে ক্যালোরির পরিমাণ শরীরের চাহিদার চেয়ে অনেকটা কম, তা হলে মেদ কমবে। রইল তেমন কিছু খাবারের তালিকা।

ছানা: দুধ দিয়ে ছানা বাড়ির হেঁশেলেই তৈরি করে নেওয়া যায়। যে দুধে ফ্যাটের পরিমাণ কম, তা ব্যবহার করতে পারেন। ছানায় প্রোটিনের পরিমাণ অনেক। কিন্তু ১০০ গ্রাম ছানায় মাত্র ৯৮ ক্যালরি থাকে। নানা মরসুমি সব্জি, স্বাস্থ্যকর মশলা দিয়ে হালকা অলিভ অয়েল দিয়ে নাড়াচাড়া করে খেতে পারেন।

গ্রিক ইয়োগার্ট: ডায়েটের তালিকায় রাখা যেতে পারে গ্রিক ইয়োগার্ট। ক্যালোরি থাকলেও তার পরিমাণ খুবই কম হয়। ১০০ গ্রামে প্রায় ৫৯ ক্যালোরি থাকে। এর পাশাপাশি প্রোটিনও রয়েছে ভাল মাত্রায়। শরীরে প্রোটিনের পর্যাপ্ত জোগান দিতে এই দই খেতে পারেন। গ্রিক ইয়োগার্টের সঙ্গে কয়েকটি বেরি মিশিয়ে খেতে পারেন। উপকার পাবেন।

ডিমের সাদা অংশ: ক্যালোরির কথা মাথায় রেখে খেতে হলে গোটা ডিমের বদলে ডিমের সাদা অংশ খেতে পারেন। উচ্চ রক্তচাপের সমস্যা থাকলেও চিকিৎসকেরা ডিমের সাদা অংশটি খাওয়ারই পরামর্শ দেন। কুসুমের চেয়েও সাদা অংশটি বেশি প্রোটিন সমৃদ্ধ। ক্যালোরির মাত্রাও কম। ১০০ গ্রাম ডিমের সাদা অংশে ৫৯ ক্যালরি থাকে। ওজন কমাতে চাইলে রোজের পাতে ডিমের সাদা অংশ রাখা জরুরি।

চিয়া পুডিং: শেষ পাতের স্বাস্থ্যকর মিষ্টিমুখ হতে পারে চিয়া বীজ দিয়ে বানানো পুডিং। দুধ দিয়ে বানানো এই পুডিং স্বাস্থ্যকর তো বটেই, একই সঙ্গে সুস্বাদুও। চিয়া ওজন কমাতে সক্ষম। নিয়মিত খেলে ওজন নিয়ন্ত্রণে রাখা সম্ভব। প্রোটিনও আছে। আবার ক্যালোরিও নেই। রোগা হওয়ার এর চেয়ে ভাল খাবার আর হতে পারে না।

মুরগির মাংস: লো-ক্যালোরি ডায়েট মেনে চলতে হলে মুরগির বুকের দিকের অংশ রোজের ডায়েটে রাখা যেতেই পারেন। ১০০ গ্রাম মুরগির বুকের দিকের মাংসে ১৬০ ক্যালরি ও ৩১ গ্রাম প্রোটিন থাকে। চিকেন স্যালাড, চিকেন স্টু, চিকেন রোস্ট রোজের ডায়েটে রাখা যেতেই পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Tips Weight Loss
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE