Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Health Tips For Office Workers

রোজ ৮ থেকে ১০ ঘণ্টা অফিসে কাটছে? ফিট থাকতে হলে কাজের মাঝে ৫ কাজ করতেই হবে

রোজ অফিসে গিয়ে দীর্ঘ ক্ষণ এক জায়গায় বসে কাজ করেও সুস্থ থাকতে হলে রোজের অভ্যাসে বেশ কিছু বদল আনা জরুরি। জেনে নিন, অফিসের কাজের মাঝেও কী ভাবে ফিট রাখবেন নিজেকে?

অফিসের কাজ করেও নিজেকে কী ভাবে ফিট রাখবেন?

অফিসের কাজ করেও নিজেকে কী ভাবে ফিট রাখবেন? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২৪ ১৪:৫২
Share: Save:

দীর্ঘ ক্ষণ এক জায়গায় বসে থাকতে কারই বা ভাল লাগে! কিন্তু অফিসে গিয়ে দ্রুত গতিতে কাজ সারতে ঠায় বসে থাকা ছাড়া উপায়ও নেই। অফিসে ঢোকার সময় নির্দিষ্ট হলেও বেরোনোর সময়ের কোনও ঠিক থাকে না। সকালে অফিসে ঢুকে সেই যে ল্যাপটপ খুলে কাজ শুরু হয়, চেয়ার ছেড়ে যখন উঠে দাঁড়ানোর পর দেখা যায় কয়েক ঘণ্টা পেরিয়ে গিয়েছে তত ক্ষণে। অনেকেরই রোজের অভ্যাস এটি। এক ভাবে বসে থাকলে কোমরে মেদ জমা, ওজন বেড়ে যাওয়া, পেশির নমনীয়তা হারানোর মতো সমস্যা তো আছেই, হৃদ্‌রোগের ঝুঁকিও বেড়ে যায়। রোজ অফিসে গিয়ে দীর্ঘ ক্ষণ এক জায়গায় বসে কাজ করেও সুস্থ থাকতে হলে রোজের অভ্যাসে বেশ কিছু বদল আনা জরুরি। জেনে নিন, অফিসের কাজের মাঝেও কী ভাবে ফিট রাখবেন নিজেকে?

১) ঘণ্টার পর ঘণ্টা এক জায়গায় বসে কাজ করা যাবে না মোটেই। নির্দিষ্ট সময় অন্তর উঠে দাঁড়ানোর অভ্যাস করতে হবে। প্রয়োজনে ফোনে অ্যালার্ম দিয়ে রাখুন। ঘণ্টাখানেক পর পর মিনিট পাঁচেকের জন্য হলেও হাঁটাহাঁটি করতে হবে।

২) শরীরে জলের ঘাটতি যেন হয় না, সে দিকে নজর দেওয়া জরুরি। ডিহাইড্রেশন হলেই মাথাব্যথা, ক্লান্তি, মনোযোগের অভাবের মতো সমস্যা শুরু হয়। তাই সারা দিনে নির্দিষ্ট মাত্রায় জল অল্প অল্প করে খেতে থাকুন।

৩) কাজের মাঝে সকলেরই কমবেশি খিদে পায়। আর খিদে মেটাতে রোল, চাউমিন, মোমো, তেলেভাজা খান অনেকেই। তবে এই অভ্যাস ছাড়তে হবে। অফিসে সব সময় নিজের কাছে স্বাস্থ্যকর স্ন্যাক‌স রাখতে রাখুন। খিদে মেটাতে ফল, দই, ড্রাই ফ্রুট, মাখানা, ছোলার মতো স্বাস্থ্যকর খাবার খান।

৪) দীর্ঘ ক্ষণ একটানা কম্পিউটারের পর্দার সামনে বসে কাজ করলে চোখের বারোটা বাজবেই। তাই নিজের চোখের যত্ন নিজেকেই রাখতে হবে। প্রয়োজনে ‘ব্লু রে প্রোটেক্টর’ চশমা পরুন। প্রতি ২০ মিনিট অন্তর অন্তর ২০ ফিট দূরে অবস্থিত কোনও বস্তুর দিকে ২০ সেকেন্ডের জন্য তাকানোর অভ্যাস করুন।

৫) অফিসে কাজের চাপ বেশি হলে মানসিক চাপ বেড়ে যায়। এক বার এই রোগ মস্তিষ্কে চেপে বসলে কিন্তু সঙ্গে নিয়ে আসে আরও হাজারটা রোগ। তাই কাজের মাঝেও অবসর সময় বার করে নিয়ে সহকর্মীদের সঙ্গে গল্প করুন। অফিসের কাজ বাড়ি নিয়ে যাবেন না। অফিসের বাইরে বন্ধুবান্ধব আর পরিবারের সঙ্গে সময় কাটান। মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখতে রোজ সময় করে যোগাসন, ধ্যান, প্রাণায়ামের অভ্যাস শুরু করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE