Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
Fennel Seeds Benefits

রোজ ১ চামচ করে মৌরি খেলে কী কী লাভ হবে শরীরের?

মৌরি খাওয়া কতটা স্বাস্থ্যকর?

মৌরি খাওয়া কতটা স্বাস্থ্যকর? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪৪
Share: Save:

বিউলির ডালে একটু মৌরি ফোড়ন না দিলে স্বাদ ঠিক আসে না। তবে রান্নার স্বাদ বাড়ানো ছাড়াও যে মৌরির আরও অনেক গুণ আছে, সেই সম্পর্কেই সাধারণত আমরা সচেতন নই। নিয়মিত মৌরি খেলে শরীরের উপকার তো হয়ই, সেই সঙ্গে অনেক রোগ থেকেও বাঁচায় মৌরি। মৌরিতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। তাই শরীর সুস্থ রাখতে দিনে ১ টেবিল চামচ মৌরি খাওয়াই যায়। জেনে নিন, নিয়ম করে মৌরি খেলে কী কী উপকার হয় শরীরের?

১) অতিরিক্ত গুরুপাক খাওয়া হয়ে গেলে মৌরি খান। তাড়াতাড়ি খাবার হজম করতে সাহায্য করে মৌরি। অম্বলের সমস্যা ও কোষ্ঠকাঠিন্যের ধাত থাকলেও মৌরি খেলে উপকার পাওয়া যায়।

২) মৌরিতে রয়েছে অ্যান্টি ব্যাক্টেরিয়াল উপাদান, যা পেটের সমস্যা কমাতে সহায়তা করে। এমনকি পেটে কোনও সংক্রমণ দেখা দিলেও তা থেকে বাঁচাতে পারে মৌরি।

৩) শরীর গরম হয়ে গেলে শরীর ঠান্ডা করতে মৌরি মিছরির জল খাওয়া বেশ স্বাস্থ্যকর। এক গ্লাস জলে ১চা চামচ মৌরি ও মিছরি সারারাত ভিজিয়ে রাখুন। পরের দিন সকালে সেই জল খান।

৪) মৌরি ত্বকের সৌন্দর্য বাড়ায়, এটা জানতেন? ত্বক ভাল রাখতে প্রতিদিন সামান্য পরিমাণ হলেও মৌরি খান। চোখের দৃষ্টিও অনেকদিন ভাল থাকবে মৌরি খেলে।

৫) নিশ্বাসের দুর্গন্ধ নিয়ে অনেকেই সমস্যায় পড়েন। সব সময় মাউথ ফ্রেশনার ব্যবহার করাও তো ঠিক নয়, বরং সঙ্গে রাখুন মৌরি। এতে থাকা অ্যান্টি ব্যাক্টেরিয়াল উপাদান মুখের মধ্যে অবস্থিত জীবাণুর সঙ্গে যুদ্ধ করতে পারে। ফলে মৌরি মুখে দিলে নিশ্বাসের দুর্গন্ধ দূর হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fennel Seeds
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE