Advertisement
০৫ অক্টোবর ২০২৪
Food Habits

ঘুম থেকে উঠে খিদে পেলেই যা খুশি খেয়ে ফেলা যাবে না! ৫ খাবার খেলে উল্টে বিপদ বাড়বে

পুষ্টিবিদেরা বলছেন, সকালে খালি পেটে থাকার অভ্যাস যেমন বিপজ্জনক, তেমন উল্টোপাল্টা খাবার খেয়ে ফেলার অভ্যাসও কিন্তু ভাল নয়।

Five foods you should never eat on an empty stomach

খালি পেটে কী কী খাওয়া যাবে না? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৪ ১৮:৫৪
Share: Save:

সারা দিন ধরে কাজ করার মতো শক্তি সঞ্চয় করতে সকালের জলখাবারের বিশেষ ভূমিকা রয়েছে। আবার, সারা দিন শরীরের হাল কেমন থাকবে, তা-ও অনেকটাই নির্ভর করে সকালে কী খাচ্ছেন তার উপর। পুষ্টিবিদেরা বলছেন, সকালে খালি পেটে থাকার অভ্যাস যেমন বিপজ্জনক, তেমন উল্টোপাল্টা খাবার খেয়ে ফেলার অভ্যাসও কিন্তু ভাল নয়। এমন কিছু খাবার রয়েছে, যেগুলি খালি পেটে খাওয়া যায় না। স্বাস্থ্যকর হলেও তা পেটের গোলমাল বাধায়।

খালি পেটে কী ধরনের খাবার খেলে পেটের গোলমাল হতে পারে?

১) সাইট্রাস ফল

লেবু, আঙুর, কিশমিশ বা বেরিজাতীয় ফল ভিটামিন সি সমৃদ্ধ। এই ধরনের ফলে বিভিন্ন ধরনের অ্যাসিডও থাকে। তাই খালি পেটে এই ধরনের খাবার খেলে হজমের গন্ডগোল, অ্যাসিড রিফ্লাক্সের সমস্যা বেড়ে যেতে পারে।

২) কফি

ঘুম থেকে উঠে কফি খাওয়ার অভ্যাস রয়েছে অনেকেরই। ক্যাফিনজাতীয় পানীয় কিন্তু পাকস্থলীর অ্যাসিড উৎপাদন ক্ষমতা বাড়িয়ে তোলে। যা গলা-বুক জ্বালা, অস্বস্তির কারণ হয়ে দাঁড়াতে পারে।

৩) তেলমশলা যুক্ত খাবার

সকালে ঘুম থেকে উঠে আগের রাতের বেঁচে যাওয়া আলুর দম, লুচি খেতে মন্দ লাগে না। অতিরিক্ত তেল, মশলা দেওয়া খাবার কিন্তু অ্যাসিড রিফ্লাক্সের সমস্যা বাড়িয়ে তুলতে পারে।

৪) সোডাজাতীয় পানীয়

খাবার হজম করার পানীয় খালি পেটে খেলে কিন্তু বিপদ বাড়তে পারে। পেটে গ্যাস, পেটফাঁপার মতো সমস্যা থাকলে এই ধরনের পানীয় এড়িয়ে চলা উচিত। কৃত্রিম চিনি দেওয়া পানীয়, রক্তে শর্করার মাত্রাও বাড়িয়ে তোলে।

৫) কাঁচা সব্জি

শাকসব্জি খাওয়া স্বাস্থ্যের জন্য ভাল। কিন্তু খালি পেটে কাঁচা সব্জি খেলে তা আবার বিপদের কারণ হয়ে দাঁড়াতে পারে। তার চেয়ে বরং সামান্য ভাপিয়ে বা স্যঁতে করে খেলে সব্জির পুষ্টিগুণ অটুট থাকবে। পেটের গন্ডগোলও হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food Habit Fruits Coffee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE