Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Unhealthy Breakfast Options

স্বাস্থ্যকর মনে হলেও স্বাস্থ্যকর নয়, প্রাতরাশে ৫ খাবার এড়িয়ে চললেই সুস্থ থাকবে শরীর

এমন অনেক খাবারই আছে, যা আপাতদৃষ্টিতে স্বাস্থ্যকর মনে হলেও আদতে না। আমরা অনেকেই প্রাতরাশে এমন খাবার খেয়ে ফেলি যা মেদ ঝরানোর পরিকল্পনায় জল ঢেলে দেয়। জেনে নিন সেগুলি কী কী।

প্রাতরাশে কোন কোন খাবার এড়িয়ে চলাই ভাল?

প্রাতরাশে কোন কোন খাবার এড়িয়ে চলাই ভাল? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:১৮
Share: Save:

পুষ্টিবিদদের মতে, প্রাতরাশ সারা দিনের খাবারগুলির মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ। সকালের জলখাবারে যত পুষ্টিকর খাবার রাখতে পারবেন, শরীর ততই চাঙ্গা থাকবে। অফিস বেরোনোর তাড়ায় অনেকেই বুঝতে পারেন না কী খাওয়া উচিত। সঠিক পরিকল্পনার অভাবে অনেক সময় অস্বাস্থ্যকর খাবারদাবার খাওয়া হয়ে যায়। এতে সারা দিনটাই শারীরিক অস্বস্তিতে কাটে। এমন অনেক খাবারই আছে, যা আপাতদৃষ্টিতে স্বাস্থ্যকর মনে হলেও আদতে না। আমরা অনেকেই প্রাতরাশে এমন খাবার খেয়ে ফেলি, যা মেদ ঝরানোর পরিকল্পনায় জল ঢেলে দেয়। জেনে নিন সেগুলি কী কী।

ফলের রস

অনেকেই প্রাতরাশে ফলের রস খেতে পছন্দ করেন। স্বাস্থ্যকর মনে হলেও এই অভ্যাস কিন্তু শরীরের উল্টে ক্ষতি করছে। ফলের রসে থাকে ফ্রুকটোজ়, যা রক্তের সঙ্গে মিশে শর্করার মাত্রা এক ধাক্কায় অনেকখানি বাড়িয়ে দিতে পারে। ফলের তুলনায় ফলের রসে ক্যালোরির মাত্রাও বেশি থাকে। তাই রস করে নয়, গোটা ফল খাওয়ারই পরামর্শ দেন পুষ্টিবিদেরা। ফলের মাধ্যমে পর্যাপ্ত ফাইবারও পৌঁছয় শরীরে।

সিরিয়াল

সকালে অফিসের বেরোনোর তাড়ায় কর্নফ্লেক্স অনেকেরই পছন্দের জলখাবার। অনেকেই দুধ-চিনি মিশিয়ে কর্নফ্লেক্স খান। প্যাকেটজাত কর্নফ্লেক্সে বাড়তি চিনি যোগ করা থাকে, যা কেবল ক্ষতিকারকই নয়, মেদবৃদ্ধিতেও বিশেষ কার্যকর। তাই মেদ সরাতে যে খাবার খাচ্ছেন, তার হাত ধরেই ঢুকে পড়ছে শরীরে ওবেসিটির বিষ ও রক্তে শর্করার পরিমাণ।

ফ্লেভার্‌ড দই

দই স্বাস্থ্যকর মনে করে অনেকেই প্রাতরাশে ফ্লেভার্‌ড দই খান। আদতে কিন্তু আপনার শরীরের পক্ষে ক্ষতিকর। এই প্রকার দইতে নানা রকম রাসায়নিক মেশানো থাকে যা স্বাস্থ্যকর নয়।

পাউরুটি

পাউরুটি অনেকেই প্রাতরাশে খেয়ে থাকেন। তবে এই খাদ্যটি আদতেও স্বাস্থ্যকর নয়। ‘হোল উইট পাউরুটি’-ও কিন্তু খুব একটা স্বাস্থ্যকর নয়। পাউরুটি মাত্রই শরীরে ফ্যাট জমবে।

গ্রানোলা বার

অনেকেই অফিসে যাওয়ার তাড়ায় প্রাতরাশ করেন না কিংবা হাতে একটি গ্রানোলা বার নিয়ে খেতে খেতেই ছুট লাগান অফিসে। গ্রানোলা বার কিন্তু মোটেই স্বাস্থ্যকর নয়। এতে নানা প্রকার রাসায়নিক থাকে, তা ছাড়াও ভেজাল রং ও মিষ্টিও থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food habits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE