Advertisement
২৮ সেপ্টেম্বর ২০২৪
Avoid Drink

সব পানীয় গরমে উপযুক্ত নয়, গলা ভেজাতে গিয়ে কোন পানীয়ে ঘনাতে পারে বিপদ!

গরমে শরীরের প্রয়োজন জল। রকমারি পানীয়ে জলের ঘাটতি পূরণের পরামর্শ দেওয়া হয়। কিন্তু সব পানীয়ই কি গরমে উপযুক্ত! কোন পানীয় বাদ দেওয়া জরুরি গরমে?

গরমে কোন পানীয়ে হতে পারে ক্ষতি!

গরমে কোন পানীয়ে হতে পারে ক্ষতি! ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০২৪ ২০:২৩
Share: Save:

গরম মানেই বেশি করে জল পান করা উচিত, সকলেই জানেন। প্রবল ঘামে শরীর থেকে বেরিয়ে যায় নুন ও প্রয়োজনীয় খনিজ। ফলে পাতিলেবুর শরবত, ওআরএস থেকে ফলের রস, নানা রকম জিনিস খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা।

কিন্তু জানেন কি গরমে কোন পানীয়ে ঘনিয়ে আসতে পারে বিপদ? কোন পানীয়ে বাড়তে পারে ডি-হাইড্রেশনের আশঙ্কা?

কফি-সকালে উঠে এক কাপ গরম কফি শরীর চাঙ্গা করে ঠিকই, তেমন আবার শরীর গরমও করে। প্রবল গরমের দিনে বিশেষত দুধ-কফি বাদ রাখাই ভাল। বেশি পরিমাণ কফি পানে ডিহাইড্রেশন বা জলশূন্যতা দেখা দিতে পারে।

অ্যালকোহল- অ্যালকোহল গরমে পান করলে শরীরে দেখা দিতে পারে সমস্যা। অ্যালকোহলের প্রভাবে শরীরে তাপমাত্রা আচমকা বেড়ে অসুস্থ হয়ে পড়ার আশঙ্কা তৈরি হতে পারে। এই জাতীয় পানীয়ে তৈরি হতে পারে জলশূন্যতাও।

এনার্জি ড্রিংক- গরমে ক্লান্ত শরীরে দ্রুত শক্তি জোগাতে অনেকেই বেছে নেন ‘এনার্জি ড্রিংক’। এতে উচ্চ মাত্রায় চিনি ও ক্যাফিন থাকে। যার ফলে প্রবল গরমে এই পানীয় দ্রুত শক্তি জোগালেও খারাপ হতে পারে শরীর।

ক্রিমি মিল্কশেক-রকমারি ঠান্ডা পানীয়ে গলা ভেজাতে কার না ভাল লাগে? বিশেষত প্রবল তেষ্টায়। কিন্তু ক্রিম দেওয়া ঠান্ডা মিল্ক শেক খেতে যতই ভাল হোক, উচ্চ মাত্রার ক্যালোরিযুক্ত এই পানীয় হজমে কিন্তু সমস্যা হতে পারে। গরমের দিনে এই ধরনের পানীয় শরীর জন্য স্বাস্থ্যকর নয়।

কার্বোনেটেড পানীয়-ঠা-ঠা রোদে রাস্তা বেরোলেই জল তেষ্টা পায়। তেষ্টা মেটাতে ঠান্ডা কার্বোনেটেড পানীয় পছন্দ করেন অধিকাংশ লোকে। কিন্তু এই পানীয় মোটেও স্বাস্থ্যকর নয়। এতে অনেক বেশি মাত্রায় চিনি যেমন থাকে, তেমনই থাকে প্রক্রিয়াজাত রাসায়নিকও। এই ধরনের পানীয় শরীরে জলশূন্যতা তৈরি করতে পারে।

তবে গরম মানেই জল পান জরুরি। এই ধরনের পানীয় বাদ দিয়ে পাতিলেবুর শরবত, মুসাম্বি, তরমুজের রস পান করা যেতে পারে। পান করা যেতে পারে লস্যি, দইয়ের ঘোলের মতো স্বাস্থ্যকর পানীয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE