Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Diabetes Control

ডায়াবিটিস কিছুতেই নিয়ন্ত্রণে থাকছে না? প্রাতরাশের সময় ৫ ভুল করছেন না তো?

প্রাতরাশের তালিকায় এমন কিছু রাখবেন না, যা রক্তে গ্লুকোজের মাত্রাকে বাড়িয়ে দিতে পারে। জেনে নিন, প্রাতরাশের সময় ডায়াবিটিসের রোগীরা কোন কোন ভুল এড়িয়ে চলবেন?

ডায়াবেটিকরা প্রাতরাশের সময় ৫ ভুল করলেই মুশকিল।

ডায়াবেটিকরা প্রাতরাশের সময় ৫ ভুল করলেই মুশকিল। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২৪ ১১:০৯
Share: Save:

কেউ দেরিতে ঘুম থেকে ওঠার কারণে, কেউ আবার অফিসে বেরোনোর তাড়ায় দিনের প্রথম খাবারটা খান বেলা ১২টার পর। ঘুম থেকে উঠে এক গ্লাস জল কিন্তু অনেক শারীরিক সমস্যা থেকে মুক্তি দিতে পারে। সেই জলটুকুও খেতে ভুলে যান অনেকে।

এই অনিয়ম কিন্তু ওজন বৃদ্ধির কারণ হতেই পারে। প্রাতরাশ না করা কিংবা দেরিতে করার অভ্যাস ডায়াবেটিকদের জন্য একেবারেই ঠিক নয়। ঘুম থেকে উঠে খালি পেটে থাকলেই রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়।

কখন খাচ্ছেন, তার পাশাপাশি কী খাচ্ছেন, সেটাও কিন্তু জরুরি। খাবারের মাধ্যমেই শরীরের প্রতিটি কোষে গ্লুকোজ সরবরাহ হয়। তাই প্রাতরাশের তালিকায় এমন কিছু রাখবেন না, যা রক্তে গ্লুকোজের মাত্রাকে বাড়িয়ে দিতে পারে। জেনে নিন, প্রাতরাশের সময় ডায়াবিটিসের রোগীরা কোন কোন ভুল এড়িয়ে চলবেন?

১. অনেকেই জলখাবারে রুটি কিংবা পাউরুটি খেতে বেশি পছন্দ করেন। ডায়াবিটিসের রোগীরা প্রাতরাশে কার্বোহাইড্রেট একেবারেই কম খান। আলু, ময়দা কিংবা ভাত প্রাতরাশে রাখবেন না। এটি আপনার রক্তে শর্করার মাত্রাকে আরও বাড়িয়ে দেয়।

২. ডায়াবিটিস থাকলে সকালের জলখাবারে ফাইবার থাকা জরুরি। প্রাতরাশে ফাইবারযুক্ত খাবার খেলে পেট অনেক ক্ষণ ভর্তি থাকে, পাশাপাশি রক্তে শর্করার মাত্রা বা কোলেস্টেরল, দুই-ই নিয়ন্ত্রণে থাকে। ডায়াবেটিকরা জলখাবারে ওট্‌স্‌, ছোলা, কাবলি ছোলা রাখতেই পারেন। প্রাতরাশ খেতে হবে পরিমাণ মতো। বেশি পরিমাণ খেলে কিন্তু শর্করার মাত্রা খুব বেশি বেড়ে যেতে পারে।

৩. প্রাতরাশ কিন্তু রঙিন হওয়া উচিত। রঙিন সব্জি বা ফলের মধ্যে অ্যান্টিঅক্সিড্যান্ট থাকে অনেক বেশি। এক বাটি পেঁপে, পেয়ারা, আপেল, বেদানা, নাসপাতি সব একসঙ্গে মিশিয়ে ফ্রুট স্যালাড বানিয়ে খেতেই পারেন। তবে ফল ছাড়াও সুইট কর্ন, মাশরুম সেদ্ধ করে তাতে শসা, টোম্যাটো, পেঁয়াজ কুচি, সামান্য মাখন আর গোলমরিচের গুঁড়ো ছড়িয়ে খেতে পারেন।

৪. ডায়াবেটিকরা প্রাতরাশে বেশি মাত্রায় প্রোটিন রাখতে পারেন। চিকেন দিয়ে স্যালাড বানিয়ে খেতে পারেন। এ ছাড়াও ডিম বেশ উপকারী। প্রোটিন রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। ফলে ডায়াবিটিস থাকে নিয়ন্ত্রণে।

৫. ফল খাওয়া স্বাস্থ্যকর হলেও প্যাকেটবন্দি ফলের রস বাড়িয়ে দিতে পারে রক্তের শর্করার মাত্রা। ফলের রস না খেয়ে গোটা ফল খেতে পারেন প্রাতরাশে। ফলের ফাইবার কিন্তু শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diabetes Control Type 2 Diabetes Diabetes Risk
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE