Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Milk and Jaggery Benefits

নিয়ম করে রোজ এক কাপ উষ্ণ দুধের সঙ্গে অল্প একটু গুড় মিশিয়ে খেতে হবে! কী হবে খেলে?

দুধের সঙ্গে এক চিমটে হলুদ মিশিয়ে খান অনেকে। পুষ্টিবিদেরা বলছেন, দুধের পুষ্টিগুণ আরও বাড়িয়ে তুলতে এর মধ্যে অল্প গুড় মিশিয়ে নেওয়া যায়।

Five benefits of drinking milk with jaggery before sleep

দুধের সঙ্গে গুড় খাবেন কেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৪ ১৮:২৫
Share: Save:

রাতে ঘুমোতে যাওয়ার আগে ঈষদুষ্ণ দুধ খাওয়ার অভ্যাস রয়েছে? অনেকেই নিরবচ্ছিন্ন ঘুমের জন্য এই পন্থা বেছে নেন। দুধের মধ্যে রয়েছে ‘ট্রিপটোফ্যান’ নামক অ্যামাইনো অ্যাসিড। যা ঘুম আনার পক্ষে আদর্শ। এই দুধের সঙ্গে এক চিমটে হলুদ মিশিয়ে খেলেও উপকার মেলে। পুষ্টিবিদেরা বলছেন, দুধের পুষ্টিগুণ আরও বাড়িয়ে তুলতে এর মধ্যে অল্প গুড় মিশিয়ে নেওয়া যায়।

দুধের সঙ্গে সামান্য গুড় মিশিয়ে খেলে কী এমন হবে?

১) কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পেতে এই টোটকা দারুণ কাজের। আয়ুর্বেদ বলছে, গুড়ের মধ্যে প্রাকৃতিক ল্যাক্সেটিভ রয়েছে। দুধের মধ্যে সামান্য গুড় মিশিয়ে খেলে হজমও ভাল হয়।

২) ঋতুস্রাবের সমস্যায় কষ্ট পাচ্ছেন? দুধের সঙ্গে গুড় মিশিয়ে খেলে আরাম পাবেন। দুধের মধ্যে রয়েছে ক্যালশিয়াম, যা পেশিতে টান লাগার সমস্যা বশে রাখে। গুড়ের মধ্যে রয়েছে ফোলেট এবং আয়রনের মতো খনিজ। যা রক্ত চলাচল ভাল রাখে। ফলে ঋতুস্রাবজনিত কষ্ট অনেকটা নিয়ন্ত্রণে থাকে।

৩) ‘ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেল্‌থ’ অনুসারে, গুড় অ্যান্টিঅক্সিড্যান্টে সমৃদ্ধ। রক্তে জমে থাকা অশুদ্ধি দূর করতেও সাহায্য করে গুড়। দুধের সঙ্গে গুড় মিশিয়ে খেতে পারলে ত্বকের জেল্লাও বজায় থাকে।

৪) মরসুম বদলে সর্দিকাশি, ঠান্ডা লাগার সমস্যা খুবই সাধারণ ব্যাপার। তবে রোগ প্রতিরোধ ব্যবস্থা ভাল হলে এই ধরনের সমস্যা হওয়ার কথা নয়। দুধ এবং গুড় মেশানো এই পানীয় কিন্তু রোগ প্রতিরোধ ব্যবস্থা মজবুত করতে সাহায্য করে।

৫) দুধের মধ্যে গুড় মিশলে তার পুষ্টিগুণ বেড়ে যায়। এই পানীয় নিয়মিত খেলে অস্থিসন্ধির ব্যথা-যন্ত্রণা থেকে মুক্তি পাওয়া যায়। হাড় মজবুত করতেও এই পানীয়ের যথেষ্ট ভূমিকা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

milk jaggery Health Benefit
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE