Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Diabetes Symptoms

সকালে ঘুম থেকে উঠেই গলা শুকোচ্ছে? হাত-পায়ে অসাড় ভাব? দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন

সকালে উঠে মনে হতে পারে প্রচণ্ড ক্লান্ত আপনি। মাথাও ব্যথা করছে। হাত-পায়ে কেমন যেন একটা অসাড় ভাব! তা হলে সতর্ক হতেই হবে।

Early signs of high blood sugar that appear after waking up in the morning

সকালে ঘুম ভাঙার পর কী কী লক্ষণ দেখলে সাবধান হতে হবে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২৪ ১৫:২২
Share: Save:

রোজ সকালে ঘুম থেকে উঠেই দেখছেন গলা একেবারে শুকিয়ে কাঠ। ক্লান্তি যেন কাটছেই না। সেই সঙ্গেই গা গোলানো বমি বমি ভাব।

এমন সব লক্ষণ কিন্তু মাঝেমধ্যেই দেখা দেয়। অনেকেই ভেবে বসেন গ্যাস-অম্বলের কারণে হয়তো এমন হচ্ছে। অথবা রাতে ঠিকমতো ঘুম হয়নি, সে কারণে হচ্ছে। আসল কারণটা কিন্তু তা না-ও হতে পারে।

এমন অনেক অসুখই আছে যা চুপিসাড়ে বাসা বাঁধে শরীরে। তলে তলে ডালপালা মেলতে থাকে। যখন রোগের লক্ষণ প্রকাশ্যে আসতে থাকে, তখন দেরি হয়ে যায় অনেকটাই। ডায়াবিটিসও ঠিক তেমনই। চিকিৎসকেরা সাধে কি বলেন ‘নীরব ঘাতক’! এর অনেক কারণ আছে। তবে ডায়াবিটিস কিন্তু তার আগমনের লক্ষণ জানান দেয়। শরীরেই সেই সব উপসর্গ ফুটে উঠতে থাকে একে একে। বিশেষ করে সকালে ঘুম থেকে ওঠার পরে কিছু পরিবর্তন লক্ষ করাই যায়।

রক্তে শর্করা বাড়তে শুরু করলে শরীর জানান দেয় আগেই। চিকিৎসকেরা বলছেন, রোজই যদি ঘুম থেকে ওঠার পরে দেখেন এই সব উপসর্গ দেখা দিচ্ছে, তা হলে সাবধান হতেই হবে।

কী কী সেই লক্ষণ?

১. ঘুম থেকে উঠেই মনে হতে পারে মুখের ভিতরটা একেবারে শুকনো। এ দিকে রাতে বেশি করে জল খেয়েই শুয়েছেন। মাঝরাতে ঘুম ভাঙতে উঠেও জল খেয়েছেন। তা-ও দেখছেন গলা শুকিয়ে যাচ্ছে বারে বারে। মুখের ভিতরে কেমন একটা জ্বালা জ্বালা ভাব। জল খেলেও যেন তেষ্টা মিটছে না।

২. দিনভর পরিশ্রম হয়েছে ঠিকই। রাতে টানা ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমিয়েওছেন। তার পরেও যদি মনে হয়, ক্লান্তি যেন কাটছেই না, ঘুম থেকে ওঠার পরে ক্লান্তি কয়েক মন বোঝার মতো চেপে আছে শরীরে, মাথাব্যথা করছে বা আনচান করছে শরীর, ভিতর ভিতর একটা অস্বস্তি— এগুলি কিন্তু ডায়াবিটিসের লক্ষণ।

৩. বার বার প্রস্রাব হওয়াটাও কিন্তু রক্তে শর্করা বাড়ার লক্ষণ হতে পারে। দেখবেন রাতে বার বার ঘুম ভেঙে গিয়ে প্রস্রাবের বেগ আসছে। একে বলা হয় ‘পলিইউরিয়া’। রক্তে শর্করার মাত্রা বাড়তে থাকলে এমন লক্ষণ দেখা দেয়।

৪. অনেকে ডায়াবেটিকের রোগীরাই বলেন, সকালে ঘুম ভাঙার পরেই মনে হয়, দু’পায়ে কোনও জোর নেই। মনে হয়, পা দুটো যেন অসাড় হয়ে গিয়েছে।

৫. ঘাড়, কাঁধ, চোয়ালেও ব্যথা হতে পারে। এক জায়গায় বসে থেকেও ক্লান্তি আসতে পারে।

৬. দিনভর গা গোলানো, বমি বমি ভাব থাকবে। চোখের দৃষ্টি ঝাপসা মনে হতে পারে। চিকিৎসকেরা বলছেন, ভোর ৪টে থেকে সকাল ৮টা অবধি রক্তে শর্করার মাত্রা অনেক সময়েই বেড়ে যায়। একে বলে ‘মর্নিং হাইপারগ্লাইসিমিয়া’। সেই সময়েই এই সব লক্ষণ জানান দিতে থাকে।

এই প্রতিবেদন সচেতনতার উদ্দেশ্যে লেখা হয়েছে। ডায়াবিটিসের লক্ষণ সকলের ক্ষেত্রে এক না-ও হতে পারে। তাই রক্তে শর্করা বেড়েছে কিনা তা নিশ্চিত হতে চিকিৎসকের পরামর্শ অবশ্যই নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Blood Sugar Diabetes Risk
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE