Advertisement
১৫ অক্টোবর ২০২৪
Dry Fruits for Weight loss

ফ্যাট আছে ভরপুর, তবু কোন কোন ড্রাই ফ্রুট দেদার খেলেও ওজন বাড়বে না?

উপকারী ফ্যাট রয়েছে ড্রাই ফ্রুটসে। মেদ ঝরাতে কোন কোন ড্রাই ফ্রুটসের উপর ভরসা করা যায় আর কতটা পরিমাণে খেলে তবেই পাবেন কাঙ্ক্ষিত লাভ?

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৪ ১১:৫০
Share: Save:

মেদ ঝরাতে ফ‍্যাট জাতীয় খাবার প্রথমেই বাদ দিয়ে দেওয়া হয়। ফ‍্যাট রোগা হওয়ার পথে বাধা হয়ে দাঁড়াতে পারে, সিংহভাগের ধারণা তেমনটাই। কিন্তু পুষ্টিবিদেরা জানাচ্ছেন, এমন কিছু ফ‍্যাট জাতীয় খাবার আছে যা ডায়েটে রাখলে ওজন উল্টে কমে যেতে পারে। নিয়ম মেনে প্রতি দিন খেলে বিপাকহার বাড়ে। সেই সঙ্গে ওজনও নিয়ন্ত্রণে থাকে। এই খাবারগুলির মধ‍্যে ড্রাই ফ্রুটস অন‍‍্যতম। মেদ ঝরাতে কোন কোন ড্রাই ফ্রুটসের উপর ভরসা করা যায় আর কতটা পরিমাণে খেলে তবেই পাবেন কাঙ্ক্ষিত লাভ?

কিশমিশ

ফ্যাট কমাতে এর ভূমিকা অসীম। কিশমিশ শরীরের বাড়তি মেদ ঝরাতে সাহায্য করে। ছাড়া এতে ‘গাবা’ নামক শক্তিশালী নিউরোট্রান্সমিটার থাকায় তা খিদে নিয়ন্ত্রণ করে, তাই কিশমিশও রাখুন ৩-৪টি।

খেজুর

উচ্চ ক্যালোরির ডায়েটে বিশেষ কাজে আসে খেজুর। এতে ক্যালোরি খুব বেশি ও সহজে পেট ভরে বলে ডায়েটে খেজুর রাখেন অনেকেই। খেজুর অনেক ক্ষণ খিদে কমিয়ে রাখতে পারে। তাই প্রতি দিন ৪-৫টা খেজুর রাখুন পাতে। তাতে ঘন ঘন খাবার খাওয়ার প্রবণতা কমবে।

কাজু

শরীরের কাজে আসে এমনই উপকারী ফ্যাটে ঠাসা কাজুবাদাম। খারাপ কোলেস্টেরলকে ভাল কোলেস্টেরলে পরিবর্তিত করা এর অন্যতম কাজ। এ ছাড়া শরীরের প্রয়োজনীয় তেলের জোগানও কিছুটা মিটিয়ে দিতে পারে কাজুবাদাম। তাই ৪-৫টা কাজুও রাখুন ডায়েটে।

অন্য বিষয়গুলি:

Weight Loss lose weight
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE