Advertisement
২৩ সেপ্টেম্বর ২০২৪
Sugar in Bread

এক টুকরো পাউরুটিতে কতটা চিনি আছে জানেন? সকালের জলখাবারের সঙ্গে অজান্তেই চিনি খাচ্ছেন

দু’টি কি তিনটি পাউরুটির টোস্ট। তাতেও চিনির নামগন্ধ নেই। কৃচ্ছ্রসাধন করে মনে মনে নিশ্চয়ই ভাবছেন, চিনিকে জীবন থেকে পুরোপুরি বিদায় জানিয়েছেন। কিন্তু না, পারেননি।

চিনি ছাড়া পাঁউরুটি হয় না।

চিনি ছাড়া পাঁউরুটি হয় না। গ্রাফিক— শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৪ ১০:২১
Share: Save:

স্বাস্থ্যরক্ষার জন্য মিষ্টি ছেড়েছেন। চা, শরবত, কফি, সবই খাচ্ছেন চিনি ছাড়া। মন দিয়েছেন স্বাস্থ্যকর প্রাতরাশেও। ফল বা সিদ্ধ ডিমের সঙ্গে দু’টি কি তিনটি পাউরুটির টোস্ট। তাতেও চিনির নামগন্ধ নেই। কৃচ্ছ্রসাধন করে মনে মনে নিশ্চয়ই ভাবছেন, চিনিকে জীবন থেকে পুরোপুরি বিদায় জানিয়েছেন। কিন্তু না, পারেননি। চিকিৎসক বিশাখা শিবদাসনি জানাচ্ছেন, সকালে তিন-চারটি পাউরুটির স্লাইস খেলে দিনের নির্ধারিত চিনির মাত্রার অর্ধেকটাই খাওয়া হয়ে যাচ্ছে আপনার।

কী ভাবে?

আমেরিকার হার্ট অ্যাসোসিয়েশনের বেঁধে দেওয়া চিনির মাত্রা বলছে, এক জন মহিলার ক্ষেত্রে দিনে ২৫ গ্রাম, অর্থাৎ ৬ চা চামচ চিনি খাওয়া নিরাপদ। অন্য দিকে, এক জন পুরুষ দিনে বেশি হলে ৩৬ গ্রাম বা ৯ চা চামচ চিনি খেতে পারেন। চিকিৎসক শিবদাসনি বলছেন, এক-একটি পাউরুটির স্লাইসে ৩-৪ গ্রাম চিনি থাকে। অর্থাৎ, ১ চা চামচ। সে ক্ষেত্রে ৩-৪টি পাউরুটির স্লাইস খাওয়া মানে ৩-৪ চা চামচ চিনি খাওয়া!

৩-৪টি পাউরুটির স্লাইস খাওয়া মানে ৩-৪ চা চামচ চিনি খাওয়া!

৩-৪টি পাউরুটির স্লাইস খাওয়া মানে ৩-৪ চা চামচ চিনি খাওয়া! ছবি: সংগৃহীত

পাউরুটিতে চিনি থাকে?

পুষ্টিবিদেরা বলছেন, পাউরুটিতে চিনি তো দেওয়া হয়ই, পাশাপাশি বেকিং প্রক্রিয়াতেও চিনি তৈরি হয়। সব পাউরুটিতে চিনির পরিমাণ সমান না হলেও মোটামুটি একটি পাউরুটির স্লাইসে ৩-৪ গ্রাম পর্যন্ত চিনি থাকতে পারে। যা প্রায় এক চা চামচেরই সমান।

চিনি নিয়ে সতর্কতা

চিনিকে বলা হয় ‘সাদা বিষ’। পৃথিবীতে স্বাস্থ্য নিয়ে সচেতনতা যত বেড়েছে, ততই চিনি খাওয়া কমানোর কথা বলা হয়েছে। চিনি শুধু বিভিন্ন রোগের কারণই নয়। স্বাস্থ্যবিদেরা বার বার বলেছেন, চিনি আমাদের বয়সের বৃদ্ধিকে ত্বরান্বিত করে। তাই আমেরিকার হার্ট অ্যাসোসিয়েশেন পরামর্শ দিয়েছে, মানবশরীরে প্রতি দিন যে ক্যালোরি প্রয়োজন হয়, চিনি তার ৬ শতাংশের বেশি যেন না খাওয়া হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-ও পরামর্শ দিয়েছে, প্রাপ্তবয়স্ক এবং শিশুদের নিয়মিত খাওয়া চিনির পরিমাণ অন্তত ১০ শতাংশ কমানো উচিত।

চিনিকে বলা হয় ‘সাদা বিষ’।

চিনিকে বলা হয় ‘সাদা বিষ’। ছবি: সংগৃহীত

চিনি ছাড়া পাউরুটি হয়?

চিনি ছাড়া পাউরুটি হয় না। তবে অনেক পাউরুটি আছে, যাতে চিনির পরিমাণ কম থাকে। সাধারণত পাউরুটির প্যাকেটের পুষ্টিতালিকা বা উপকরণের তালিকায় চোখ রাখলে এ ব্যাপারে একটা ধারণা পাওয়া সম্ভব। পাউরুটি যদি খেতেই হয় তবে এমন পাউরুটি কিনুন, যার উপকরণে চিনির পরিমাণ থাকবে সবচেয়ে কম।

কী ভাবে বুঝবেন?

পাউরুটির উপকরণ তালিকায় ‘কার্বোহাইড্রট অফ হুইচ সুগারস’ লেখাটি খুঁজে বার করুন। অর্থাৎ শর্করার মধ্যে চিনি কতটা। এই পরিমাণ যদি প্রতি ১০০ গ্রাম পাউরুটিতে ৫ গ্রামেরও কম থাকে, তবেই সেই পাউরুটিকে বলা যাবে ‘চিনি কম’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sugar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE