Advertisement
০১ জুলাই ২০২৪
Black Salt

সাদা না বিটনুন, কোনটিতে শরীর ভাল থাকবে ডায়াবিটিস রোগীদের?

রকমারি খনিজে ভরপুর বিটনুনের অনেক উপকার। সাদা নুনের বদলে বিটনুন খেলে কি ডায়াবিটিস রোগীদের লাভ হবে ?

সাদা নুনের বদলে বিটনুন খেলে কি ডায়াবিটিস রোগীদের লাভ হবে ?

সাদা নুনের বদলে বিটনুন খেলে কি ডায়াবিটিস রোগীদের লাভ হবে ? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২৪ ১৬:২৯
Share: Save:

ডায়াবিটিস এক বার হলে জীবনে চলে আসে নানা বিধিনিষেধ। বংশগত কারণ তো আছেই, এ ছাড়া উদ্বেগ, ক্লান্তি, স্বাস্থ্যকর খাবার না খাওয়া-সহ একাধিক কারণে ইদানীং বাড়ছে ডায়াবিটিসের প্রকোপ। এক বার ডায়াবিটিস হলে শরীরে তার ভীষণ প্রভাব পড়বে। দুর্বলতা, ক্লান্তি তো থাকেই, ডায়াবিটিসের উপযুক্ত চিকিৎসা না হলে ক্ষতিগ্রস্ত হতে পারে কিডনি থেকে হার্ট। ভাল থাকতে তাই জীবনচর্যায় বদল দরকার। প্রশ্ন হল, রান্নায় অপরিহার্য নুন বদলালে কি ডায়াবিটিস রোগীদের স্বাস্থ্য ভাল থাকবে? সাদা নুনের বদলে বিটনুনের ব্যবহার কি আদৌ প্রভাব ফেলতে পারে এ ক্ষেত্রে?

বিট নুন বা ‘ব্ল্যাক সল্ট’: এই ধরনের নুনে সোডিয়ামের মাত্রা তুলনায় কম থাকে। আর থাকে নানা রকম খনিজ, অ্যান্টিঅক্সিড্যান্ট। বিট নুনে থাকা আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম-সহ আরও অনেক খনিজ শরীরের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। তবে যে কোন নুনই বেশি খাওয়া ভাল নয়। তার মাত্রা থাকা দরকার।

খনিজে ভরপুর বিটনুন স্বাস্থ্য ভাল রাখতে বিশেষ উপযোগী। জেনে নিন এর গুণ।

হজমে সাহায্য করে: খনিজে ভরপুর বিটনুন হজমে সহায়ক বিভিন্ন অ্যাসিডের উৎপাদন বৃদ্ধিতে সাহায্য করে। লিভারে ‘বাইল’ বা পিত্তরসের উৎপাদন বৃদ্ধি করে হজমশক্তি বাড়ায়। পেট ফোলা, বুক জ্বালার মতো সমস্যার সমাধান হতে পারে বিটনুনের ব্যবহারে।

টক্সিন দূর করে: শরীরে টক্সিন দূর করতে সাহায্য করে বিটনুন। এক গ্লাস জলে একটুখানি বিটনুন মিশিয়ে খেলে পেট পরিষ্কার থাকে। টক্সিন দূর হলে শরীর ঝরঝরে থাকে। ওজন কমে।

হার্ট ভাল রাখে: কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণেও সহায়ক বিটনুন। শরীরের জন্য উপকারী ‘গুড কোলেস্টরল’-এর মাত্রা বৃদ্ধিতে সাহায্য করে খনিজে ভরপুর এই নুন। যা হার্ট ভাল রাখতে সাহায্য করে।

খিঁচ ধরা আটকায়: এতে থাকে পটাশিয়াম। অনেক সময় পেশিতে টান ধরে বা খিঁচ ধরে যায়। এই ধরনের সমস্যা কমাতে পটাশিয়াম সাহায্য করে।

কিন্তু, এতে কি আদৌ ডায়াবিটিস রোগীদের কোনও উপকার হতে পারে?

চিকিৎসক অরিন্দম বিশ্বাস বলছেন, ‘ব্ল্যাকসল্ট’-এ প্রচুর খনিজ থাকে। এর অনেক উপকারিতা রয়েছে। এই নুন বাইলের উৎপাদন বাড়িয়ে হজমে সাহায্য করে। কোলস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। যার ফলে হার্ট ভাল থাকে। টক্সিন দূর করে। টক্সিন দূর হলে ওবেসিটি বা স্থূলত্বের প্রবণতাও কমবে। এই নুন পেশিতে খিঁচ ধরা কমায়। হজম শক্তি বৃদ্ধি পেলে, ওবেসিটি কমলে, হার্টের স্বাস্থ্য ভাল থাকলে অবশ্যই একজন ডায়াবিটিস রোগীও উপকৃত হবেন। তবে বিটনুন খেলে সরাসরি ডায়াবিটিস রোগীর শরীরে শর্করার মাত্রা কমে, এমনটা বলা যাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE